জলদস্যু দমনে কঠোর অবস্থানে র‌্যাব-৮

জাকারিয়া আলম দিপু, বরিশাল জেলা প্রতিনিধি: সুন্দরবন এক রহস্যময় প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি। ইউনেস্কো ওয়াল্ড হেরিটেজ খ্যাত এই ম্যানগ্রোভ ফরেষ্ট আমাদের গর্বের প্রতীক। রয়েল বেঙ্গল, চিত্রাহরিণসহ এই সুন্দরবন সম্পদ প্রাচুর্য এবং জীব বৈচিত্র আমাদের’কে বিশ্বের দরবারে বিশেষ পরিচিতি দিয়েছে।

ফলশ্রুতিতে দেশী-বিদেশী অনেক পর্যটক ও দর্শনার্থীরা সুন্দরবনের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে আগমন করে থাকেন। অপার অর্থনৈতিক সমৃদ্ধ এ বনাঞ্চল আমাদের’কে প্রাকৃতিক দূর্যোগ হতেও রক্ষা করে থাকে। কিন্তু‘ সুন্দরবনে আশির দশকে চাঁদাবাজি, অপহরণের মাধ্যমে শুরু হয় “জলদস্যু” নামে এক কলঙ্কিত অধ্যায়।

প্রতিষ্ঠালগ্ন হতে সুন্দরবনের জলদস্যু দমনে অগ্রণী ভূমিকা নেয় র‌্যাব। এরই ধারাবাহিকতায় গত ০১ নভেম্বর ২০১৮ তারিখে মাননীয় প্রধানমন্ত্রীর সুন্দরবন উপকূলীয় অঞ্চলকে জলদস্যু/বনদস্যু মুক্ত ঘোষনা করে। সুন্দরবন উপকূলীয় অঞ্চলে যাতে জলদস্যুরা নতুন করে আবার দলগঠন করতে না পারে সে জন্য র‌্যাব সদা তৎপর রয়েছে।

র‌্যাব-৮ কর্তৃক সুন্দরবনের পাথরঘাটা এবং মংলা সংলগ্ন এলাকায় প্রতিনিয়ত টহল পরিচালিত হচ্ছে। যার ফলে সুন্দরবনে নির্বিঘ্নে মৎসজীবী জেলে/মাওলীরা নিরাপদ এবং সুষ্ঠ ও সুন্দরভাবে জীবনযাপন করতে পারছে।

এরই ধারাবাহিকতায় গত ০৩ জানুয়ারি থেকে আজ অবধি বরগুনার পাথরঘাটা এলাকায় টহল পরিচালিত হয়েছে। ভবিৎসতেও সুন্দরবনের নিরাপত্তার সার্থে র‌্যাব-৮ কর্তৃক প্রতিনিয়ত টহল পরিচালনা অব্যহত থাকবে।