জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন ২০১৮ সালে আয়সাড়ে ১৭ লাখ

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ প্রতিনিধিঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর ঝিনাইদহ জেলা কার্যালয় ২০১৮ সালে ১৭ লাখ ৬৬ হাজার ৫’শ টাকা জরিমানা আদায় করেছে। ভোক্তা অধিকার বিরোধী কার্য প্রতিরোধে বাজার তদারকীর মাধ্যমে এই জরিমানার টাকা আদায় করা হয়।

অধিদপ্তরের ঝিনাইদহ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল জানান, ২০১৮ সালের জানুয়ারী থেকে ডিসেম্বর পর্যন্ত বাজার তদারকী করা হয়েছে ১১২টি। এ সময় তদারকী প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৭৫৪টি। আর দন্ডিত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২৮৯টি।

এ সময়ে বিভিন্ন ব্যাক্তির কাছ থেকে ১৩টি অভিযোগ পায় ঝিনাইদহ জেলা কার্যালয়। এর মধ্যে ৩টি ক্ষতি পুরণের মাধ্যমে নিষ্পত্তি করা হয়। ৫টি অভিযোগের কোন তথ্য প্রমানিত হয় নি। অভিযোগের ভিত্তিত্বে নিস্পত্তি হওয়া ভোক্তা অধিকার বিরোধী কার্য প্রতিরোধ থেকে ৪৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এর মধ্যে ১১ হাজার টাকা প্রতারিত ভোক্তাকে প্রদান করা কয়।

তথ্য নিয়ে জানা গেছে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর ঝিনাইদহ জেলা কার্যালয় জুন মাসে সর্বোচ্চ ৩ লাখ সাড়ে ১৪ হাজার টাকা জরিমানা আদায় করেছে।

এ ছাড়া অফিসটি নভেম্বরে ২ লাখ ৯২ হাজার ও মে মাসে ২ লাখ ৩৮ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করে। জরিমানার টাকা চালানের মাধ্যমে সরকারী কোষাগারে জমা দেওয়া হয় বলে সহকারী পরিচালক সুচন্দন মন্ডল জানান।