জীবানু সার বদলে দেবে কৃষি ব্যবস্থাপনা পটুয়াখালীতে সেমিনারে বক্তারা

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধিঃ ২০জানুয়ারি/১৯, বীজে জীবানু সার মিশিয়ে বপন করা হলে ডাল ও তেল জাতীয় ফসল উৎপাদনে ইউরিয়া সার ব্যবহারের প্রয়োজন হবে না।

এর ফলে কৃষকের উৎপাদন ব্যয় কমবে এবং পরিবেশর ক্ষতি হবার সম্ভবনা থাকবে না। পাশাপাশি উৎপাদনআরো বৃদ্ধি পাবে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মিলনায়তনে কৃষিসম্প্রসারণ অধিদপ্তর ও এসিআই এগ্রো ফার্টিলাইজার আয়োজিত এক সেমিনারে এ মতামত তুলে ধরেন বিশেষজ্ঞরা।

আজ রবিবার বেলা ১২টায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হৃদয়েশ্বর দত্ত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিআইফার্টিলাইজারের বিজনেস ডাইরেক্টর বশির আহমেদ। সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন বীনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মাজহারুল ইসলাম।

সেমিনারে ড. মাজহারুল ইসলাম জানান, বীনা উদ্ভাবিত জীবানু সার বীজের সাথে বপনের আগে পরিমান মত মিশিয়ে বপন করা হলে পরবর্তীতে আর ইউরিয়া সার প্রয়োগ করা লাগে না। এটি পরীক্ষামুলকভাবে ব্যবহারের পর এখন মাঠ পর্যায়ের চাষীদের মাঝে পৌছে দেয়ার উদ্যোগ গ্রহন করা হয়েছে।

বীনার সাথে যৌথভাবে এটি উৎপাদন ও পরবর্তীতে বাজরজাত করছে এসিআই ফার্টিলাইজার। কৃষকরা এই প্রযুক্তি ব্যবহার করলে একদিকে যেমন ফসল বেশী পাবেন অন্য দিকে ব্যয় সাশ্রয় হবে বলেও দাবী করেন এই কৃষি বিজ্ঞানী।

সেমিনারে কৃষক, কৃষি কর্মকর্তা, বীজ ব্যবসায়ীসহ শতাধীক লোক উপস্থিত ছিলেন।