সবচেয়ে বেশি মন্ত্রী এবার রংপুর বিভাগে

রেজওয়ান কবির রনি, রংপুর জেলা প্রতিনিধি: গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে টানা তৃতীয় বারের মত সরকার গঠন করেছে আওয়ামীলীগ।

রোববার বিকেলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম আনুষ্ঠানিক ভাবে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ও তাদের দফতর ঘোষণা করেন। পুরাতনদের হটিয়ে এবারের মন্ত্রিসভায় জায়গা পেয়েছে নতুন মুখ।

মন্ত্রীসভার এই চমকে রংপুর বিভাগ থেকে জায়গা পেয়েছে পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রী। প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয় বারের মতো নির্বাচিত হয়েছেন রংপুরের পূত্রবধু শেখ হাসিনা। এছাড়া তিনি ৭ টি মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করবেন। এবার রংপুর বিভাগ থেকে মন্ত্রী হয়েছেন তিনজন।

রংপুর-৪ আসন থেকে নির্বাচিত টিপু মুনশিকে দেওয়া হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়, লালমিনরহাট-২ আসন থেকে নির্বাচিত নুরুজ্জামান আহমেদকে দেওয়া হয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়, পঞ্চগড়-২ আসন থেকে নির্বাচিত নুরুল ইসলাম সুজনকে দেওয়া হয়েছে রেলপথ মন্ত্রণালয়।

এই বিভাগ থেকে প্রতিমন্ত্রীও করা হয়েছে দু’জনকে। দিনাজপুর-২ আসন থেকে নির্বাচিত খালিদ মাহমুদ চৌধুরীকে দেওয়া হয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব আর কুড়িগ্রাম-৪ আসন থেকে নির্বাচিত জাকির হোসেনকে দেওয়া হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব।

এদিকে রংপুর-৬ থেকে নির্বাচিত শিরীন শারমিন চৌধুরীকে করা হয়েছে জাতীয় সংসদের স্পিকার আর গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া ডেপুটি স্পিকার।

অন্যদিকে বিরোধীদল নেতা হয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। রংপুরের সন্তান তিনি। সংসদে বিরোধী দলের উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এরশাদের ছোট ভাই। তিনিও রংপুরের সন্তান।

গতবার প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করলেও এবার বিরোধী দলীয় চিফ হুইপ হিসেবে দেখা যাবে জাতীয় পার্টির নয়া মহাসচিব মসিউর রহমান রাঙ্গাকে। এদিকে অবহেলিত উত্তরবঙ্গ তথা রংপুর বিভাগের উন্নয়নের স্বপ্ন দেখছে রংপুর বিভাগের জনগন। এ খবরে বিভিন্ন এলাকায় মিষ্টি বিতরনের খবর ও পাওয়া গেছে।