নড়াইলে ইরি বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধিঃ আজ (১৮ জানুয়ারী) নড়াইলে বোরো চাষের ধুম পড়েছে মাঠে। কেউ বীজতলা তৈরি করছে, কেউ বা বীজতলা থেকে চারা উত্তোলন করছে, আবার জমি তৈরি করে চারা রোপন করছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্তু বোরো আবাদ সংশ্লিষ্ট কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

নড়াইলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, তিনটি উপজেলায় চলতি মৌসুমে ৪২ হাজার ৬শ ৯৫ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এখন পর্যন্তু আবাদ হয়েছে ৭ হাজার ৮০ হেক্টর জমি। এটি চলমান প্রক্রিয়া আবাদ শুরু হয়েছে।

নড়াইল সদর উপজেলার নাওরা গ্রামের আবিদুর রহমান বলেন, চলতি মৌসুমে এক একর জমিতে বোরো আবাদের প্রস্তুতি নেওয়া হচ্ছে। জমি প্রস্তুতসহ অন্যকাজ চলছে দ্রুত চারা রোপন করা হবে।

নড়াইলের লোহাগড়া উপজেলার রাজুপুর গ্রামের রবিউল ইসলাম বলেন, ইতিমধ্যে বোরো চারা লাগানোর কাজ শুরু হয়েছে এ সপ্তাহের মধ্যে শেষ হবে লাগানোর কাজ।

নড়াইলের কালিয়া উপজেলা পেড়লি গ্রামের বাদশা মিয়া বলেন, বোরো আবাদে আমাদের খরচ একটু বেশি হয় কারণ এখানে জমিতে পানি, সার, চারা সবই কিনে আনতে হয়। তবুও নিজেদের খাওয়ার ধানের জন্য হলেও ধান লাগানো লাগে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-পরিচালক চিন্ময় রায়, নড়াইল জেলায় চলতি বোরো মৌসুমে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪২ হাজার ৬’শ ৯৫ হেক্টর জমিতে। চারা রোপন অব্যহত আছে এখন পর্যন্তু আবাদ হয়েছে ৭ হাজার ৮০ হেক্টর জমি। আশা করছি বোরো আবাদের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।