পৃথক তিন’টি অগ্নিকান্ডের ঘটনায় কৃষকের পাঁচটি খড়ের পালা পুড়ে ভস্মিভূত

অদ্বৈত কুমার আকাশ, নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার নন্দীগ্রামে পৃথক তিন’টি অগ্নিকান্ডের ঘটনায় কৃষকের ৫০ বিঘা জমির পাঁচটি খড়ের পালা আগুনে পুড়ে ভস্মিভূত হয়েছে।

গত সোমবার মধ্য রাতে উপজেলার ভাটগ্রাম ইউনিয়নের পুনাইল গ্রামে কৃষক সেবা চন্দ্রের ২০ বিঘা জমির দুটি খড়ের পালা ও মঙ্গলবার দুপুর ১২টার দিকে উপজেলার বুড়ইল ইউনিয়নের কহুলীগ্রামের কৃষক আয়েজ উদ্দিনের ৩ বিঘা জমির একটি খড়ের পালা এবং দুপুর ২টার দিকে উপজেলার ভাটরা ইউনিয়নের বেলঘড়িয়া উত্তর পাড়া গ্রামের কৃষক মহাতাব হোসেনের ২৭ বিঘা জমির দু’টি খড়ের পালায় আগুন দেয় দূর্বৃত্তরা।

এতে ৫০ বিঘা জমির পাঁচটি খড়ের পালা আগুনে পুড়ে ভস্মিভূত হয়েছে। মঙ্গলবার সকালে সরেজমিনে পুনাইল গ্রামে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, সোমবার মধ্য রাতে হঠাৎ করে খড়ের পালায় আগুনের লেলিহান শিখা দেখতে পেয়ে চিৎকার শুরু করে কৃষক সেবা চন্দ্রের পরিবারে সদস্যসরা। তাদের চিৎকারে স্থানীয়রা ছুটে এসে আগুন নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। পরে নন্দীগ্রাম ফায়ার সার্ভিসে খবর দিলে তার এসে আগুন নিভাতে সক্ষম হয়।

এতে প্রায় ৪০ হাজার টাকার ক্ষতিসাধন হয়েছে বলে দাবি করেন ক্ষতিগ্রস্থ কৃষক কৃষক সেবা চন্দ্র। অপরদিকে মঙ্গলবার দুপুর ১২টার দিকে বুড়ইল ইউনিয়নের কহুলী গ্রামের কৃষক আয়েজ উদ্দিনের পরিবারের লোকজন হঠাৎ করে খড়ের পালায় আগুন দেখতে পেয়ে চিৎকার শুরু করে। তাদের চিৎকারে স্থানীয়রা ছুটে এসে আগুন নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। এরপর নন্দীগ্রাম ফায়ার সার্ভিসে খবরদিলে তার এসে আগুন নিভাতে সক্ষম হয়। এতে প্রায় ১০ হাজার টাকার ক্ষতিসাধন হয়েছে বলেদাবি করেছেন ক্ষতিগ্রস্থ কৃষক আয়েজ উদ্দিন।

অন্যদিকে দুপুর ২টার দিকে ভাটরা ইউনিয়নের বেলঘড়িয়া উত্তর পাড়া গ্রামের মহাতাব হোসেনের পরিবারের লোকজন হঠাৎ করে খড়ের পালায় আগুন দেখতে পেয়ে চিৎকার শুরু করে। এসময় স্থানীয়রা ছুটে এসে আগুন নিয়ন্ত্রণ করার চেষ্টাকরে। এরপর নন্দীগ্রাম ফায়ার সার্ভিসে খবর দিলে তার ঘটনা স্থলে পৌছানেরা আগেই আগুনেপুড়ে ছাই হয়ে যায় খড়ের পালা দুটি। এতে প্রায় অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি সাধন হয়েছে বলেদাবি করেছেন ক্ষতিগ্রস্থ কৃষক মহাতাব হোসেন।

ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, কে বা কাহারা শত্রুতামূলকভাবে এ খড়ের পালা গুলোতে অগ্নিসংযোগ করেছে। এতে করে তাদের গো-খাদ্যর সংকট দেখা দিবে বলেও জানান তারা। নন্দীগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত স্টেশন প্রধান বজলুর রশিদ লিডার, পৃথক তিনটি অগ্নিকান্ডের বিষয়টি নিশ্চিত করে জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে আমরা আগুন নিভাতে সক্ষম হই।