ফের বাড়ল স্বর্ণের দাম

বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস সোনার দাম বাড়ানোর যে ঘোষণা দিয়েছে তাতে গতকাল মঙ্গলবার থেকে প্রতি ভরি সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৫০ হাজার ১৫৫ টাকায় বিক্রি হবে। এর আগে গত বছরের ১০ জানুয়ারি এই সোনার দর বেড়ে ৫০ হাজার টাকার উপরে উঠেছিল। পরে তা কমে এতোদিন ৫০ হাজার টাকার নীচেই বিক্রি হচ্ছিল।

এদিকে এক বছর পর ভরিতে এক হাজার ১৬৬ টাকা বেড়ে তা আবারও ৫০ হাজার টাকা ছাড়াল। তবে ২০১২ সালে অবশ্য এই সোনার দাম বাড়তে বাড়তে প্রায় ৬০ হাজার টাকায় গিয়ে ঠেকেছিল। এদিকে আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় স্থানীয় বাজারে দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা।

এ ব্যাপারে বাজুসের সাধারণ সম্পাদক গণমাধ্যমকে বলেন, ‘গোল্ডের আন্তর্জাতিক বাজার চড়া। প্রতিদিনই দাম বাড়ছে। এছাড়া স্থানীয় বুলিয়ন মার্কেটে মূল্য বৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’

এর আগে সর্বশেষ চলতি বছরের শুরুতেই (১ জানুয়ারি) সোনার দর ভরিতে দেড় হাজার টাকা বাড়ানো হয়েছিল। নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৫০ হাজার ১৫৫ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেট সোনা বিক্রি হবে ৪৭ হাজার ৮২২ টাকা। আর ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪২ হাজার ৮০৭ টাকায়।

এর আগে গত সোমবার পর‌্যন্ত প্রতি ভরি সবচেয়ে ভালো মানের সোনা ৪৮ হাজার ৯৮৯ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেট সোনা বিক্রি হবে ৪৬ হাজার ৬৫৬ টাকা। আর ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪১ হাজার ৬৪০ টাকায়। এ হিসাবে ২২, ২১ এবং ১৮ ক্যারেট সোনার দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা করে বেড়েছে। কিন্তু গতকাল মঙ্গলবার থেকে নতুন দর কার‌্যকর হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিলেন বাজুস।