সিলেটর সীমান্তে বিজির গুলিতে এক কিশোর নিহত : ৩ বিজিবি সদস্য আহত

আবুল হাসনাত, কানাইঘাট (সিলেট) প্রতিনিধিঃ সিলেটের কানাইঘাট উপজেলার সীমান্তে চোরাচালান রোধ করতে গিয়ে বিজিবির গুলিতে সিরাজ উদ্দিন নামের এক কিশোরের মৃত্যু হয়েছে। নিহত সিরাজ উদ্দিন উপজেলার সীমান্তবর্তী ২নং লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপির সোনাতনপুঞ্জি গ্রামের আব্দুল মুতলিবের ছেলে। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সীমান্তবর্তী একই গ্রামের আব্দুল আজিজের বাড়িতে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, সুরইঘাট বিজিবি ক্যাম্পের একদল টহল জোয়ান সীমান্তবর্তী সোনাতনপুঞ্জি গ্রামের আব্দুল আজিজের বাড়ির পাশে ভারত থেকে অবৈধভাবে আমদানীকৃত চোরাকারবারীদের বেশ কয়েক কার্টুন বিদেশী ব্র্যান্ডের সিগারেট আটক করেন। এসময় চোরা কারবারীরা বিজিবি’র কাছ থেকে আটককৃত সিগারেট ছিনিয়ে নেওয়ার জন্য বিজিবি’র উপর হামলা করলে বিজিবি’র গুলিতে ঘটনাস্থলে পথচারী সোনাতনপুঞ্জি গ্রামের আব্দুল মুতলিবের ১২ বছরের পুত্র সিরাজ উদ্দিনের মর্মান্তিক মৃত্যু হয়। হামলার সময় চোরাকারবারীদের হাতে বিজিবি’র ৩ সদস্য আহত হয়েছেন বলে ক্যাম্প সূত্রে জানা গেছে।

নিহত কিশোরের গুলিবিদ্ধ লাশ রাত সাড়ে ৮ টার দিকে কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়। নিহত সিরাজের লাশ হাসপাতালে নিয়ে আসার পর সেখানে বিপুল সংখ্যক লোকজন ভিড় জমান এবং স্বজনরা সিরাজের রক্তাক্ত গুলিবিদ্ধ লাশ জড়িয়ে কান্নায় ভেঙ্গে পড়েন। তারা এ ঘটনার সুষ্টু বিচার ও তদন্তের দাবী করেন। খবর পেয়ে কানাইঘাট থানা পুলিশ হাসপাতালে গিয়ে নিহতের লাশের সূরতহাল রিপোর্ট তৈরী করেন।

নিহত কিশোরের পিতা আব্দুল মুতলিব স্থানীয় সাংবাদিকদের জানান, বাদ আছর তার ছেলে সিরাজকে স্থানীয় সুরইঘাট বাজার থেকে পরিবারের কেনাকাটা খরচ দিয়ে বাড়ির উদ্দেশ্যে পাঠান। কিন্তু পথিমধ্যে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আজিজ আহমদের বাড়ির উঠানে সুরইঘাট ক্যাম্পের বিজিবি’র সদস্যরা তার নিরপরাধ কিশোর পুত্রকে মাথায় গুলি করে হত্যা করেছে বলে স্থানীয়রা তাকে জানালে তিনি ঘটনাস্থলে পৌছে ছেলের রক্তাক্ত লাশ পড়ে থাকতে দেখেন।

তবে সুরইঘাট বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার সুরত আলী জানান, সোমাবার সন্ধ্যার দিকে ক্যাম্পের একদল বিজিবি সদস্যরা সীমান্তের ১৩১৪ নং পিলারের পাশে সুনাতনঞ্জি গ্রাম দিয়ে ভারত থেকে অবৈধ ভাবে একদল চোরাকারবারী বিদেশী সিগারেটের একটি বড় চালান নিয়ে আসার সময় বিজিবি সেখানে অভিযান চালিয়ে সিগারেট আটক করে।

এসময় বিজিবি’র কাছ থেকে আটককৃত সিগারেট চোরাকারবারীরা জোরপূর্বক ভাবে নিয়ে যাওয়ার চেষ্টা করে। তারা বিজিবি’র উপর দেশীয় অস্ত্র দিয়ে হামলা করে এবং ব্যাপক ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে বিজিবি আত্মরক্ষার্তে গুলি করে।

এছাড়াও তিনি জানান চোরাকারবারিদের হামলায় বিজিবি’র এসিপি সাইদ, নায়েক ইমাম, নায়েক নুর নবী আহত হয়েছেন। আহত ২ বিজিবি সদস্যকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলেও নায়েক নুর নবীকে সিওমেক হাসপাতালে পাঠানো হয়েছে।