সুনামগঞ্জে মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন হেলাল শিক্ষা ট্রাস্টের বৃত্তি প্রদান

আশিস রহমান, সুনামগঞ্জ জেলা প্রতিনিধিঃ প্রতিবছরের ন্যায় এবারও সুনামগঞ্জের মুক্তিযোদ্ধার মেধাবী সন্তানদের বৃত্তি প্রদান করেছে মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন হেলাল শিক্ষা ট্রাস্ট।

(২৫ জানুয়ারী) শুক্রবার সকাল এগারোটায় জেলা শহরের জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি হলরুমে সুনামগঞ্জের বিভিন্ন এলাকা থেকে আসা মুক্তিযোদ্ধা ও সুধীজনদের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে মুক্তিযোদ্ধার ৭০ জন মেধাবী সন্তানদের বৃত্তি প্রদান করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শরিফুল ইসলামের সভাপতিত্বে ও জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পরিচালনায় সুনামগঞ্জে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে বৃত্তি প্রদান পূর্ব আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাব-সেক্টর কমান্ডার ও ট্রাস্টের প্রতিষ্ঠাতা লেফটেনেন্ট কর্নেল (অব.) এ.এস. হেলাল উদ্দিন পি.এস.সি, সাব-সেক্টরের সহ-অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল (অব.) আব্দুর রউফ বীর বিক্রম, মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ, কবি আনিস মাহমুদ, দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান ইদ্রিস আলী বীর প্রতীক, মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান প্রমুখ।

আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন হেলাল শিক্ষা ট্রাস্ট-সুনামগঞ্জের সাধারণ সম্পাদক ও মু্ক্তিযুদ্ধ গবেষক, সিনিয়র আইনজীবী এডভোকেট বজলুল মজিদ চৌধুরী খসরু।

বক্তব্যে বক্তারা বলেন, ‘বাঙালি, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম অবিচ্ছেদ্য ভাবে জড়িত। স্বাধীনতা পরবর্তীতে বঙ্গবন্ধুকে নির্মমভাবে স্বপরিবারে হত্যার পর মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি রাষ্ট্র ক্ষমতায় এসে দেশের মুক্তিযোদ্ধাদের নিশ্চিহ্ন করতে তৎপরতা চালায়। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা রাষ্ট্রক্ষমতায় এসে মুক্তিযোদ্ধাদেরকে আবারও পুনরুজ্জীবিত করেছেন। পরবর্তী প্রজন্মকেও দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধের চেতনা লালন করতে হবে।’

বক্তারা আরো বলেন, ‘সরকার মুক্তিযোদ্ধা ভাতা চালুর অনেক পূর্বে ১৯৯৬ সাল থেকে ক্যাপ্টেন হেলাল শিক্ষা ট্রাস্ট মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের পাশে দাড়িয়েছে এবং আজোবধি সহযোগিতা করে আসছে। যুদ্ধ এখনো শেষ হয়নি, মুক্তিযোদ্ধার সন্তানদেরকে এখন দেশ গড়ার যুদ্ধে অংশগ্রহণ করতে হবে।

নিজেদের স্বপ্নকে আরোও বড় করতে হবে। শুধু পড়াশোনা করলেই চলবেনা, মানবিক হতে হবে। মেধা প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে যোগ্যতার প্রমাণ দেখাতে হবে।’