৬ বছরে তিন বার এমপি, ২ বার মন্ত্রিত্বের স্বাদ পেলেন যিনি

জে.জাহেদ, চট্টগ্রাম ব্যুরো প্রতিনিধিঃ সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ভূমি মন্ত্রণালয়ে পুর্ণ মন্ত্রীর শপথ নিলেন চট্টগ্রাম-১৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইফুজ্জামান চৌধুরী (জাবেদ)।

রোববার বিকেল সাড়ে ৪টায় মন্ত্রি পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম নতুন মন্ত্রি সভার নাম ঘোষণা করলে বিষয়টি নিশ্চিত হয়ে যায় যে, তিনি প্রতিমন্ত্রি হতে ভূমিতে পুর্ণমন্ত্রি হচ্ছেন। নতুন মন্ত্রি পরিষদে শপথ নেবেন এমন খবর পাওয়ার পর জাবেদ প্রথমেই নিজের মাকে মুঠোফোনে সুখবরটি জানিয়ে দোআ চান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অতীতের সব রেকর্ড ভঙ্গ করে অবিশ্বাস্য জয় পেয়েছে মহাজোট। নতুন সরকার ও নতুন এই মন্ত্রি পরিষদে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রি হিসেবে দায়িত্ব পেল চট্টগ্রাম-১৩ আসন হতে বিপুল ভোটে পর পর তিন বারের নির্বাচিত সংসদ সদস্য আলহাজ্ব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

যিনি দক্ষিণ চট্টগ্রামের রাজনৈতিক অভিভাবক, তারুণ্যের প্রতীক, ক্লিন ইমেজ খ্যাত মন্ত্রি বিগত সময়ে ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালনে বেশ সুনাম কুড়িয়েছেন। তিনি মন্ত্রি হয়ে শুধু বাড়ি ও গাড়ির সুযোগ-সুবিধা নয়, প্রতিমন্ত্রীর বেতনসহ প্রাপ্য সুযোগ-সুবিধার দেড় লাখ টাকাই তিনি বিভিন্ন জায়গায় ডোনেশন হিসেবে দিয়ে দেন।

সাইফুজ্জামান চৌধুরী ছিলেন বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল)-এর অন্যতম পরিচালক। প্রতি মন্ত্রিত্ব পাওয়ার পর ইউসিবিএল-সহ তার সব ব্যবসা প্রতিষ্ঠান থেকে পদত্যাগ করেন তিনি। জানা যায়, ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারী চট্টগ্রাম জেলার আনোয়ারা থানার একটি অত্যন্ত গৌরব ও সম্মানজনক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে সাইফুজ্জামান চৌধুরী ( ডাকনাম জাবেদ) জন্মগ্রহণ করেন।

প্রয়াত পিতা আলহাজ্ব আকতারুজ্জামান চৌধুরী বাবু ছিলেন বীরমুক্তিযোদ্ধা। বাংলাদেশের একজন মহান রাজনীতিবিদ এবং বাংলাদেশ আওয়ামী লীগের মহান ত্যাগী নেতা ছিলেন। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। জাবেদ এর মা নূর নাহার জামান একজন আদর্শ এবং ধার্মিক মহিলা।

সাইফুজ্জামান চৌধুরী চট্টগ্রামের শহরের সেন্ট প্লাসিড স্কুলে প্রাথমিক শিক্ষা জীবন এবং পরে কর্মাস কলেজ হতে পাশ হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চশিক্ষা অর্জন করেন। সাইফুজ্জামান চৌধুরী তাঁর রাজনীতিবিদ পিতা ও রাজনৈতিক পরিবারের কাছ থেকে তাঁর প্রথম রাজনৈতিক শিক্ষা গ্রহণ করেন। তিনি চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিএসসিআই) তিন বারের নির্বাচিত সভাপতি এবং আরামিট গ্রুপের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক ছিলেন।

এমনকি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের তালিকা ভুক্ত হন। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিএসসিআই) সভাপতি সাইফুজ্জামান চৌধুরী’র নেতৃত্বে বিশ্বব্যাপী বিভিন্ন দেশে সিএসসিআইয়ের বিভিন্ন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। তিনি অনেক সামাজিক, সাংস্কৃতিক ও মানবিক সংগঠনের সাথে যুক্ত। তার গতিশীল নেতৃত্বের অধীনে চট্টগ্রাম চেম্বার অব কর্মাস বাংলাদেশের প্রথম বিশ্ব বাণিজ্য কেন্দ্র নির্মাণ কাজ শুরু করে।

সাইফুজ্জামান চৌধুরী বাংলাদেশ বেটার বিজনেস ফোরামের সদস্য, শিল্প উন্নয়ন জাতীয় কাউন্সিল, চট্টগ্রাম বন্দর সমুদ্র পরিষদ এবং বেটেক্সপো-২০০৭ এর জাতীয় ব্যবস্থাপনা কমিটির সদস্য ছিলেন। তিনি চট্টগ্রামের দক্ষিণ ইউনিভার্সিটির সিন্ডিকেটেড সদস্য এবং চট্টগ্রাম দক্ষতা উন্নয়ন কেন্দ্র (সিএসডিসি) এর ভাইস চেয়ারম্যান। বৈবাহিত জীবনে তার দুই মেয়ে ও এক ছেলে।

২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা আখতারুজ্জামান চৌধুরী বাবু সর্বশেষ সংসদ নির্বাচিন হন। ২০১২ সালে তাঁর মৃত্যুতে ২০১৩ সালের ১৭ জানুয়ারী উপ-নির্বাচনে তারই জেষ্ঠ্য পুত্র সাইফুজ্জামান চৌধুরী ৯ম জাতীয় সংসদ নির্বাচনে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০১৪ সালের ১০তম জাতীয় সংসদ নির্বাচনেও তিনি নির্বাচিত হয়ে ভূমি প্রতি মন্ত্রিও দায়িত্ব পান। ২০১৮ সালের ৩০শে ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে পুনরায় বিজয়ী হন এবং পূর্ণ মন্ত্রি হন সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

বিগত ৬ বছরে ৩বার এমপি দুবার মন্ত্রির স্বাদ পাওয়া একমাত্র ব্যক্তি তিনি। দেশের এগারতম নির্বাচনে পেয়েছেন দুই লাখ ৪৩ হাজার ৪১৫ ভোট। তার নিকটতম বিএনপির প্রার্থী সরওয়ার জামাল নিজাম পেয়েছেন পাঁচহাজার ৮শত ১৫৩ ভোট এবং ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের এমএমতিন পেয়েছেন তিন হাজার ৭৯৪ ভোট। এখানে মোট ভোটার ছিলতিন লাখ ১০ হাজার ৪৬৬ জন।

রাজনীতির পাশাপাশি তিনি বই পড়া ও ভ্রমণ করতে ভালোবাসেন। সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি আনোয়ারা কর্ণফুলীতে ব্যাপক উন্নয়ন করেছেন। পুনরায় ভূমি মন্ত্রণালয়ে পুর্ণ মন্ত্রির দায়িত্ব পাওয়া প্রসঙ্গে অনুভূতি প্রকাশকালে নেতাকর্মীদের বলেন, ‘মহান আল্লাহর কাছে হাজার হাজার শুকরিয়া এবং জননেত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানাচ্ছি। কেন না দক্ষিণ চট্টগ্রামের জনগণের দোআ আর ভালোবাসায় বিপুল ভোটে তৃতীয় বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছি।’

প্রসঙ্গত, গতকাল ৭ জানুয়ারি (সোমবার) বিকাল সাড়ে ৩টায় বঙ্গভবনে নতুন মন্ত্রি সভায় শপথ গ্রহণ করে চট্টগ্রাম-১৩ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ভূমি মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পালন করবেন। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এডভোকেট নতুন মন্ত্রিদের শপথ বাক্য পাঠ করাবেন বলে জানানো হয়।