অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা টেস্ট একাদশ ঘোষণা করলেন রোহিত শর্মা

কিছুদিন আগেই অস্ট্রেলিয়া সফর করেছে ভারত। এবার ফিরতি সফরে ভারতের মাটিতে খেলবে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে জয় পেয়ে বিরল কৃতিত্ব অর্জন করেছে অস্ট্রেলিয়া। এবার অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা টেস্ট একাদশ ঘোষণা করেছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা।

একনজরে দেখে নিন কারা জায়গা পেল অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা টেস্ট একাদশে-

ম্যাথু হেডেন: অস্ট্রেলিয়ার অন্যতম সেরা এই ওপেনার অস্ট্রেলিয়ার জার্সিতে ১০৩টি টেস্ট খেলে সাড়ে আট হাজারের উপর রান করেছেন। যেখানে রয়েছে ৩০টি শতক।

ডেভিড ওয়ার্নার: অস্ট্রেলিয়ার জার্সিতে ৭৪টি টেস্ট খেলে ওয়ার্নার ছয় হাজারের বেশি রান করেছেন। যেখানে তার শতক রয়েছে ২১টি।

রিকি পন্টিং: অস্ট্রেলিয়ার অন্যতম সফল এই অধিনায়ক ২৮৭টি টেস্ট ইনিংসে রানের গড় ৫৮-এর উপর। যেখানে তার ৪১টি শতক রয়েছে।

মাইকেল ক্লার্ক: অস্ট্রেলিয়ার অন্যতম সফল এই অধিনায়ক ১১৫টি টেস্ট খেলে সাড়ে আট হাজারের বেশি রান করেছেন। যেখানে তার শতক ২৮টি।

মাইক হাসি: অস্ট্রেলিয়ার অন্যতম সেরা এই বাঁহাতি ব্যাটসম্যান ৭৯টি টেস্টে পঞ্চাশের বেশি গড়ে রান করেছেন।

শেন ওয়াটসন: অলরাউন্ডার ওয়াটসন বল-ব্যাট সব ক্ষেত্রেই এক সময় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ব্যাটিং গড় ৩৫-এর উপর। উইকেট পেয়েছেন ৭৫টি।

অ্যাডাম গিলক্রিস্ট: ৯৬টি টেস্ট খেলা সাবেক এই অজি উইকেটরক্ষক সাড়ে পাঁচ হাজারের বেশি রান করেছেন। যেখানে তার রয়েছে ১৭টি শতক।

শেন ওয়ার্ন: বিশ্বের সর্বকালের সেরা স্পিনারদের মধ্যে অন্যতম একজন শেন ওয়ার্ন। ১৪৫টি টেস্টে ৭০৮ উইকেট দখলকারী এই লেগ স্পিনারের জন্য কোনও বিশেষণই বোধ হয় যথেষ্ট নয়।

ব্রেট লি: এক সময় গতির লড়াইয়ে বিশ্বের সকল ব্যাটসম্যানদের কাছে ত্রাস হয়ে উঠেছিলেন। ৭৬টি ম্যাচ খেলা ব্রেট লি’র দখলে রয়েছে ৩১০টি উইকেট।

মিচেল জনসন: বাঁহাতি পেস বোলারটি ব্যাটসম্যান হিসেবেও প্রয়োজনের সময় দলকে ভরসা দিয়েছেন। ৭৩টি ম্যাচ খেলা জনসনের সেরা স্কোর যেমন অপরাজিত ১২৩ রান, তেমনই দখলে রয়েছেন ৩১৩টি উইকেট।

গ্লেন ম্যাকগ্রা: বিশ্বের সর্বকালের সেরা পেস বোলারের তালিকায় অবশ্যই তিনি থাকবেন। ১২৪টি টেস্ট খেলা ম্যাকগ্রার দখলে রয়েছে ৫৬৩টি উইকেট।