আরও ২ ভারতীয় পাইলটকে আটক করেছে পাকিস্তান

কাশ্মীরের আকাশ থেকে দুটি ভারতীয় যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে পাকিস্তান। পাকিস্তানের এক সামরিক মুখপাত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে। এছাড়া একজন ভারতীয় পাইলটকে আটক করার হয়েছে। এর আগে ভারতীয় বিমান বাহিনীর একটি মিগ-২১ যুদ্ধবিমান কাশ্মীরের বডগামে বুধবার সকালে ভেঙে পড়লে দুজন পাইলট নিহত হন।

এদিকে, পাকিস্তানের আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর সংবাদ সম্মেলনে এসে জানিয়েছেন, তিনজন ভারতীয় পাইলটকে আটক করা হয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আজ সকালে পাকিস্তানি বিমান বাহিনী নিয়ন্ত্রণ রেখা বরাবর ছয়টি লক্ষবস্তুতে হামলা চালিয়েছে। কারণ আমরা দেশের কাছে দায়বদ্ধ। আমরা আত্মরক্ষার্থে হামলা চালিয়েছি। আমরা কোনো বিজয় দাবি করতে চাই না।

আসিফ গফুর আরও বলেন, আমাদের হামলায় কোনো প্রাণক্ষয় হয়নি। নিজেদের এখতিয়ারের ভেতরেই আমরা ছিলাম এবং আমরা হামলা চালিয়েছি। আমরা পরিস্থিতিকে যুদ্ধের দিকে ঠেলে দিতে চাই না। পাকিস্তান ইচ্ছাকৃতভাবে উত্তেজনাকে এড়িয়ে চলছে।

ভারতীয় হামলার বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র দফতার বলছে, ন্যূনতম প্রমাণ ছাড়াই ভারত কথিত সন্ত্রাসীদের সমর্থকদের ওপর হামলা চালিয়েছে। কিন্তু পাকিস্তানে ভারতীয় পৃষ্ঠপোষকতায় সন্ত্রাসী কার্যক্রমের উপভোগের বিরুদ্ধে আমরা প্রতিশোধের অধিকার রাখি।

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সিআরপিএফ জওয়ানদের গাড়িতে আত্মঘাতী জঙ্গি মামলায় ৪৪ জনেরও বেশি জওয়ান নিহত হয়।
ওই হামলার দায় স্বীকার করে নেয় পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহম্মদ। এ ঘটনার পরই পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরে বিমান হামলা করল ভারত। এরপর দুই দেশের চরম উত্তেজনা বিরাজ করছে।