উচ্চ শব্দের সাউন্ড সিস্টেম ব্যবহারে নিষেধাজ্ঞা

বিনা অনুমতিতে উচ্চ শব্দের মাইক বা সাউন্ড সিস্টেম ব্যবহার করলে শব্দযন্ত্র আটকসহ ব্যবহারকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে নেত্রকোনায় এক গণবিজ্ঞপ্তিতে গত ৩০ জানুয়ারি বুধবার প্রকাশ করা হয়েছে। এদিকে নেত্রকোনা জেলা প্রশাসনের অফিসিয়াল ফেসবুক পেজে নেত্রকোনা জেলা প্রশাসক মঈনউল ইসলাম স্বাক্ষরিত এই গণবিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে।

এদিকে সেই গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইদানিং নেত্রকোনা পৌরসভা এবং আশেপাশের এলাকায় বিনা অনুমতিতে গভীর রাত পর্যন্ত উচ্চ শব্দের মাইক, সাউন্ড সিস্টেম ব্যবহার করে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনা করা হচ্ছে মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে।

নির্ধারিত মাত্রার চেয়ে অতিরিক্ত মাত্রার শব্দ যন্ত্র ব্যবহারের ফলে অসুস্থ রোগী, বৃদ্ধ কিংবা শিশু ও পরীক্ষার্থী এবং সাধারণ মানুষের জন্য উপদ্রব ও শব্দ দূষণের সৃষ্টি হচ্ছে। অননুমোদিতভাবে উচ্চমাত্রার শব্দ তৈরি করে গণ উপদ্রব সৃষ্টি করা শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর বিধি-১৭ ও ১৮ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

গণবিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমতাবস্থায় অননুমোদিত ভাবে উচ্চশব্দের যন্ত্র ব্যবহার করা হলে শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২০০৬ অনুযায়ী শব্দ যন্ত্র আটকসহ ব্যবহার কারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।