উচ্চ সতর্কতা জারি, বড় কিছুর ইঙ্গিত কাশ্মীরে!

কাশ্মীরে জঙ্গি হামলায় ভারতীয় সেনা নিহত হবার পর থেকে দুই দেশের উত্তেজনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কাশ্মীরের পুলওয়ামায় হামলার পর ভারতের প্রতিরোধের আশঙ্কায় যেকোনো চরম পরিস্থিতির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে পাকিস্তান। এদিকে গত ২৪ ঘন্টায় দ্রুত গতিতে পরিস্থিতি বদলেছে। তাতে বড় কিছুর ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলেই মত অনেকের।

এদিকে সূত্রের খবরে জানা যায়, কাশ্মীরে মোতায়েন সমস্ত ভারতীয় সেনা-জওয়ানদের ছুটি বাতিল করা হয়েছে। রিজার্ভ জওয়ানদের নোটিশ পাঠিয়ে তৈরি থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এক সঙ্গে ১০০ কম্পানি বাহিনী এই এলাকায় মোতায়েন করা নজিরবিহীন একটি পদক্ষেপ বলে মনে করছে বিভিন্ন মহল।

তাছাড়া জম্মু কাশ্মীর প্রশাসন সাধারণ মানুষের সমস্যাকে মাথায় রেখে ওষুধ এবং রেশন মজুদ করার কথা বলেছে। এই বিষয় নিয়ে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ জারি করা হয়েছে। তাছাড়া পুরো কাশ্মীরে উচ্চ সতর্কতা জারি করা রয়েছে।

এদিকে জানা গেছে, জওয়ানদের ডিউটিও ভাগ করে দেওয়া হয়েছে। সেই মতো মোতায়েন করা হয়েছে বাহিনী। নিয়ন্ত্রণ রেখায় সেনাবাহিনীকে মোতায়েন করা হয়েছে। আন্তর্জাতিক সীমান্তের দায়িত্বে থাকছে বিএসএফ জওয়ানরা।

এদিকে জম্মু-কাশ্মীরের ভেতরের অঞ্চলগুলিতে সিআরপিএফ জওয়ানদের মোতায়েন করা হয়েছে৷ এই পরিস্থিতি অনেকের মনেই যুদ্ধ পরিস্থিতির আশঙ্কা তৈরি করেছে।