কাশ্মীর ইস্যুতে পাকিস্তানি শিল্পীদের গান নিষিদ্ধ করল ভারত

গত বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) পুলওয়ামাতে আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র গাড়ি বহরে আত্মঘাতী হামলায় ভারতীয় ৪৪ সেনা নিহত হয়। আর এই ঘটনা ক্রমেই ছাড়িয়ে পড়েছে দেশে ক্রিয়াঙ্গান থেকে চলচ্চিত্রে।

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটানায় চলমান পাকিস্তান সুপার লিগ (পিএসএল) সম্প্রচারের দায়িত্ব ছেড়ে দিয়েছে ভারতীয় প্রতিষ্ঠান আইএমজি-রিলায়েন্স। এবার ভারতে কাজ করা পাকিস্তানি শিল্পীদের নিষিদ্ধ ঘোষণা করেছে সর্বভারতীয় চলচ্চিত্র কর্মী সমিতি।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সকালে নোটিশ দিয়ে সংগঠনটি তাদের এমন সিদ্ধান্তের কথা জানায় বলে প্রতিবেদনে প্রকাশ করেছে জিনিউজ।

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানকে দায়ী করছে ভারতীয় পক্ষ। আর এই হামলার জের ধরেই পাকিস্তানি শিল্পীদের বয়কটের আহ্বান জানান অনেক ভারতীয় শিল্পী। তার জের ধরেই অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স আ্যসোশিয়েশন এবার পাকিস্তানি শিল্পীদের নিষিদ্ধ ঘোষণা করলো।

নিষিদ্ধের নোটিশে স্পষ্ট লিখে দেওয়া হয়েছে যে, কোনো ভারতীয় শিল্পী পাকিস্তানের শিল্পীদের সঙ্গে কাজ করতে চাইলে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। এমনকি নিষিদ্ধও করা হতে পারে।

পাকিস্তানি শিল্পী আতিফ আসলাম ও রাহাত ফাতেহ আলি খানের সঙ্গে টি-সিরিজ কয়েকটি গান প্রযোজনা করে কয়েকদিন আগেই। আর পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনার পরেই ইউটিউব থেকে তুলে নেওয়া হয়েছে সেই সব গানগুলো।