গম্ভীরের যুদ্ধের ঘোষণা নিয়ে আফ্রিদির প্রতিক্রিয়া

ভারতের কাশ্মীর পুলওয়ামায় ভারতীয় নিরাপত্তা বাহিনী ‘সিআরপিএফ’ এর উপর হামলায় প্রাণ হারিয়েছেন ৪৪ জন জওয়ান। ভারতজুড়ে তাই পাকিস্তানের বিরুদ্ধে চলছে বিক্ষোভ, প্রতিবাদ। আর ব্যতিক্রমী নয় ভারতীয় ক্রিকেটমহলও। একযোগে এমন ঘৃন্য ঘটনার নিন্দা করার পাশাপাশি নিহত পরিবারের পাশে দাঁড়ানোর প্রচেষ্টা চোখে পড়েছে ভারতীয় ক্রিকেটমহলের তরফে।

এদিকে সোশ্যাল মিডিয়ায় ভারতীয় ক্রিকেটাররা এমন ঘটনার ধিক্কার জানালেও অত্যন্ত আগ্রাসী ছিলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর। তিনি যুদ্ধক্ষেত্রে পাকিস্তানকে জবাব দেওয়ার দাবি জানিয়েছেন।

সাম্প্রতি কাশ্মীরে হামলার পর অত্যন্ত আগ্রাসী ভঙ্গিতে গম্ভীর টুইট করেন, ‘কথা বলা যাক বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে। আলোচনা হোক পাকিস্তানের সঙ্গে।তবে সেই আলোচনা টেবিলে নয়। বরং হোক যুদ্ধক্ষেত্রেই। অনেক হয়েছে আর নয়।’

এদিকে গম্ভীরের এমন যুদ্ধংদেহী মনোভাব নিয়ে প্রাক্তন পাক অধিনায়ক শাহিদ আফ্রিদিকে প্রশ্ন করা হলে প্রাথমিক প্রতিক্রিয়ায় তিনি প্রকারান্তরে গম্ভীরের কুশল সংবাদ জানতে চান। কিন্তু গৌতমের মন্তব্য বা পুলওয়ামা হামলা নিয়ে একটি শব্দও খরচ করেননি। কিন্তু স্পষ্টতই বিতর্ক এড়িয়ে যাওয়ার মানসিকতা চোখে পড়ে পাকিস্তানের তারকা অলরাউন্ডার শাহিদ আফ্রিদির মধ্যে।

এদিকে হামলার শুরু থেকে ভারত পাকিস্তানকে দায়ি করলেও ইসলামাবাদ থেকে জানিয়ে দেয়া হয় এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়।