দুই বাহিনীর প্রধানের সঙ্গে জরুরি বৈঠকে নরেন্দ্র মোদি

চলমান পাকিস্তানের সঙ্গে দ্বন্দ্ব ও সহিসংসতা নিয়ে এক জরুরি বৈঠকে বসেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ ২৮ ফেব্রুয়ারি বুধবার সন্ধ্যায় দেশের গোয়েন্দা ও নিরাপত্তা বাহিনীর প্রধানদের সঙ্গে মোদির এ বৈঠক শুরু হয় বলে বিবিসি জানিয়েছে।

এ সময় বলা হয়, চলমান সংকট নিয়ে মোদির এ বৈঠক চলছে। এর আগে গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। তবে পাকিস্তান সরকার তা অস্বীকার করে আসছে।

এদিকে পুলওয়ামা হামলার জবাব দিতে গত মঙ্গলবার ভোররাতে পাকিস্তানের ভেতরে অভিযান চালায় ভারত। সেখানে তাদের অভিযানে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের। তবে পাকিস্তান তা প্রত্যাখ্যান করেছে।

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে বুধবার ভারতের পক্ষ থেকে পাকিস্তানের একটি এবং পাকিস্তানের পক্ষ থেকে ভারতের দুটি বিমান ভূপাতিত করার দাবি করা হয়েছে। পাকিস্তান এ দাবি প্রত্যাখ্যান করেছে; তবে ভারত পাইলটসহ একটি বিমান নিখোঁজ হওয়ার কথা স্বীকার করেছে।

এদিকে আজ বিকেলের দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক টেলিভিশন ভাষণে আলোচনার টেবিলে বসতে ভারতের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ‘আসুন আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করি।’