পাকিস্তানের বিপক্ষে না খেললে নিষিদ্ধ হবে ভারত!

ভারতের কাশ্মীর পুলওয়ামায় ভারতীয় নিরাপত্তা বাহিনী ‘সিআরপিএফ’ এর উপর হামলার জেরে বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে ম্যাচ বয়কটের আহবান জানিয়েছেন হরভজন সিং ও মোহাম্মদ আজহারউদ্দীনের মতো সাবেক ভারতীয় ক্রিকেটাররা।

এদিকে আসন্ন ইংল্যান্ডে বিশ্বকাপ আয়োজন যাতে পাকিস্তানকে ছাড়াই হতে পারে, সেই বিষয়েই এখন থেকে কোমর বেঁধে আইসিসির কাছে যাচ্ছে ভারত। বিসিসিআইয়ের অন্দরমহলের রিংটোন বেশ পরিষ্কার, বিশ্বকাপে হয় ভারত থাকবে না হলে পাকিস্তান। ভারতীয় গণমাধ্যমে এমনই খবর প্রকাশিত হয়েছে।

এদিকে বিশ্বকাপে আগামী ১৬ জুন পাকিস্তানের মুখোমুখি হওয়ার কথা ভারতের। এদিকে ভারতের একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, এ বিষয়ে তারা তাড়াহুড়ো করে কোনো সিদ্ধান্ত নিতে চায় না।

কারণ, বিশ্বকাপে ভারত না খেললে কিংবা বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে না খেললে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডকে (বিসিসিআই) নিষিদ্ধ করতে পারে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ভারতের এনডিটিভি এক সরকারি কর্মকর্তার বক্তব্য প্রকাশ করেছে।

তিনি জানিয়েছেন, এটা মাথায় রাখতে হবে যে, পাকিস্তানকে বিচ্ছিন্ন করতে গিয়ে আমরা নিজেরাই যাতে বিচ্ছিন্ন হয়ে না পড়ি। পাকিস্তানের বিপক্ষে না খেলা মানে হচ্ছে—আমরা তাদের ওয়াক-ওভার দিচ্ছি।

তাছাড়া আমরা যদি দল মাঠে না পাঠাই তাহলে ২ পয়েন্ট হারাব। সেক্ষেত্রে আমাদের বিপক্ষে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে। এমনকী আইসিসি আমাদের উপর নিষেধাজ্ঞা আরোপও করতে পারে। এখনো আমাদের হাতে অনেক সময় আছে। তাড়াহুড়ো করে প্রতিক্রিয়া দেখানো কিংবা কোনো সিদ্ধান্ত নেওয়া উচিত হবে না।

এদিকে ভারত ২০১৩ সালের পর ঘরের মাঠে কিংবা নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের সঙ্গে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। তবে ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে এবং ২০১৮ এশিয়া কাপে নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের বিপক্ষে খেলেছিল তারা।