ফের ভারতের নিয়ন্ত্রণরেখায় নওশেরা সেক্টরে গোলাবর্ষণ করেছে পাক সেনারা

ভারতের নিয়ন্ত্রণরেখায় নওশেরা সেক্টরে গোলাবর্ষণ শুরু করল পাক সেনারা। তবে জবাবে প্রত্যাঘাত করেছে ভারত। নিয়ন্ত্রণরেখায় পর পর চারদিন সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করল তারা। তবে হতাহতের কোনও খবর নেই। খবর দিয়েছে আনন্দবাজার।

সেনা সূত্রের তথ্য দিয়ে আনন্দবাজার তাদের প্রতিবেদন বলেছেন, মঙ্গলবার সকাল থেকে জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন আখনুর, নওশেরা এবং কৃষ্ণঘাটি সেক্টরে লাগাতার গোলাগুলিবর্ষণ করে চলেছে পাক সেনা। তাদের পাল্টা জবাব দিয়েছে ভারতীয় সেনাও।

এর আগে, সোমবারই পুঞ্চ, মেন্ধার এবং নওশেরায় সেনার পোস্ট লক্ষ্য করে গোলাবর্ষণ করে পাক বাহিনী। গত সাতদিনে রাজৌরি এবং পুঞ্চ সেক্টরের বসতি এলাকাও তাদের হাত থেকে রক্ষা পায়নি। সীমান্ত রেখা এলওসি পেরিয়ে পাকিস্তানের ভেতরে ভারতীয় বিমান বাহিনী হামলা চালিয়েছে। এতে প্রায় ৩০০ ‘জঙ্গি’ প্রাণ হারিয়েছে বলে দাবি করেছে ভারতীয় বিভিন্ন গণমাধ্যম।

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই উপত্যকার পরিস্থিতি থমথমে ছিল। নিয়ন্ত্রণরেখায় নতুন করে লাগাতার গোলাগুলিতে স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। ২০০৩ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে অস্ত্রবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়। তার আওতায় নিয়ন্ত্রণরেখায় শান্তি বজায় রাখতে সম্মত হয় দুই দেশই। কিন্তু তার পর থেকে অজস্রবার সেই চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। শুধুমাত্র গতবছরই ৩ হাজার বার অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে তারা, গত ১৫ বছরে যা সর্বোচ্চ।