বিমান চলাচল বন্ধ ঘোষণা করল ভারত-পাকিস্তান

গত কয়েকদিন ধরে ভারত-পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এদিকে আজ দুটি ভারতীয় যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করার দাবি করার অল্প সময়ের মধ্যে নিজেদের আকাশসীমায় সব ধরনের বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে পাকিস্তান। আজ ২৮ ফেব্রুয়ারি বুধবার পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে এই জরুরী অবস্থার বিষয়টি জানান হয়েছে।

এ ব্যাপারে ওই প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) দেশটির আকাশসীমায় জরুরি অবস্থা ঘোষণা করেছে। দেশের সব বিমানবন্দর থেকে স্থানীয় এবং আন্তর্জাতিক সব ধরনের ফ্লাইট আপাতত স্থগিত থাকবে। সিএএ’র এই নির্দেশের পর দেশটির বিভিন্ন বন্দর থেকে সব ধরনের ফ্লাইট বাতিল করা হয়েছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক কিছু ফ্লাইটকে উড্ডয়নকারী দেশে ফেরত পাঠানো হয়েছে। কিছু কিছু ফ্লাইট বিকল্প পথ ব্যবহার করছে। এদিকে চলমান উত্তেজনার জের ধরে পাকিস্তানের রেলপথেও জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এ ব্যাপারে দেশটির রেলপথ মন্ত্রী শেইখ রশিদ বলেন, ‘ভারতকে জবাব দেয়ার জন্য পুরো দেশ প্রস্তুত রয়েছে। এই পরিস্থিতিতে পরবর্তী ৭২ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

তাছাড়া ভারতের এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে দেশটির গণমাধ্যম জানাচ্ছে, চলমান উত্তেজনার জের ধরে ভারতের বেশ কয়েকটি বিমানবন্ধর বন্ধ ঘোষণা করা হয়েছে। বিমানবন্দরগুলোতে বিমান উঠা-নামা সম্পূর্ন নিষিদ্ধ করা হয়েছে।