পাকিস্তানের ৭২ ঘণ্টার আলটিমেটাম

পাকিস্তান সীমান্তে প্রবেশ করে ভারতীয় বিমানবাহিনীর হামলার জবাব দিতে প্রস্তুত পাকিস্তান। এমনটি জানিয়েছেন দেশটির রেলমন্ত্রী শেখ রশিদ। তাছাড়া আগামী ৭২ ঘণ্টা পাকিস্তানের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেছেন তিনি। ফলে এই সময়ের মধ্যে কী ঘটবে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

এদিকে রেলমন্ত্রী শেখ রশিদ ভারতকে হুমকি দিয়ে বলেছিলেন, ‘ভারত যদি শত্রুর চোখে পাকিস্তানের দিকে তাকায় তাহলে ভারতের চোখ তুলে নেয়া হবে।’ আজ বুধবার (২৭ ফেব্রুয়ারি) পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে শেখ রশিদের এ বক্তব্য প্রকাশ করা হয়েছে।

ইতিমধ্যে আকাশ ও রেল পথে জরুরি অবস্থা জারি করেছে পাকিস্তান। দেশটি থেকে সব ধরনের স্থানীয় এবং আন্তর্জাতিক ফ্লাইটের চলাচল বন্ধ ঘোষণা করেছে দেশটি।

এদিকে উত্তেজনার মধ্যে দেশটির পরমাণু অস্ত্র নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে মিটিং করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। মিটিংয়ে কী সিদ্ধান্ত হয়েছে তা এখনো জানা যায়নি। কিন্তু আলোচনার মাধ্যমে সমাধানের জন্য ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন ইমরান খান।

এর আগে আজ সকালে ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে পাক বাহিনী। বিমানে থাকা দু’জন পাইলটকেও আটক করা হয়েছে। অন্যদিকে পাকিস্তানি একটি যুদ্ধবিমান ধ্বংস করেছে ভারত।