শান্তিতে নোবেলের জন্য ট্রাম্পকে মনোনয়নের ঘোষণা

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মনোনয়ন দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ওয়াশিংটনের অনুরোধে এই মনোনয়ন দেন জাপানের প্রধানমন্ত্রী।

রবিবার (১৭ ফেব্রুয়ারি) জাপানের পত্রিকা আশাহি শিম্বুন এ খবর প্রকাশ করা হয়।

আশাহি শিম্বুন জাপানের সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে খবরে বলেছে, গত জুন মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ট্রাম্পের যুগান্তকারী বৈঠকের পর এ পুরস্কারের বিষয়ে ওয়াশিংটনের পক্ষ থেকে মনোনয়নের জন্যে অনুরোধ জানানো হয়।

এ বিষয়ে শুক্রবার ট্রাম্পের পক্ষ থেকে দাবি করা হয়, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার ক্ষেত্র উন্মুক্ত করায় এবং দুশ্চিন্তা কমানোয় শান্তিতে নোবেল পুরস্কারের জন্য তাকে মনোনয়ন দিয়েছেন আবে। নোবেল শান্তি পুরস্কার কমিটির কাছে পাঠানো পাঁচ পৃষ্ঠার মনোনয়নের চিঠির কপি তাকেও (ট্রাম্প) দিয়েছেন আবে।

বিষয়টি নিয়ে হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘আবে আমাকে বলেছে, আমি জাপানের পক্ষ থেকে শ্রদ্ধার সঙ্গে আপনাকে মনোনয়ন দিয়েছি। আপনাকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়ার জন্যে আমি তাদের বলেছি।’

তবে বিষয়টি জাপানের কোন কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি।

এ বিষয়ে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, মন্ত্রণালয় ট্রাম্পের মন্তব্যের বিষয়ে সচেতন। কিন্তু দুই নেতার যোগাযোগ বিষয়ে কোনো মন্তব্য করবে না।

এ ছাড়া বিষয়টি নিয়ে হোয়াইট হাউজের কোনো বক্তব্যও পাওয়া যায়নি।