সাকিবের বদলি হিসেবে ওয়ানডে দলে যোগ দিচ্ছে এই টাইগার

বিপিএল শেষ করেই ফর্মে থাকা পেসার তাসকিন আহমেদ চোটের কারণে ছিটকে পড়েছেন মাঠের বাইরে। তাছাড়া এই আসরের ফাইনাল শেষে চোট দেখা গেছে সাকিব আল হাসানেরও। এই দুই ক্রিকেটারকে হারিয়ে বাংলাদেশ দলেও এসেছে একাধিক পরিবর্তন।

এদিকে তাসকিনের বদলে ভিন্ন দুই ফরম্যাটের দলে শফিউল ইসলাম ও এবাদত হোসেনকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্যদিকে সাকিবের পরিবর্তনে এখনও কাউকে দলে নেওয়া হয়নি। কিন্তু সাকিবের বদলি হিসেবে কাকে নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলের যুক্ত করা হবে তা নিয়ে ভাবছে ক্রিকেট বোর্ড।

আর এ ক্ষেত্রে ভাগ্য খুলতে পারে স্পিনার তাইজুল ইসলামের। টেস্ট স্কোয়াডের অনিবার্য এই সদস্যকে এবার তাই দেখা যেতে পারে জাতীয় দলের ওয়ানডে স্কোয়াডের জার্সিতেও। এদিকে নিউজিল্যান্ডের মাটিতে বল হাতে দারুণ করেছেন ভারতের স্পিনাররা।

আর তাদের সাফল্যই টিম ম্যানেজমেন্ট তথা নির্বাচকদের অনুধাবন করাচ্ছে তাইজুলের গুরুত্ব। যদিও টেস্ট দলের নিয়মিত এই ক্রিকেটার ওয়ানডে দলে বেশিরভাগ সময়ই থেকে যান ব্রাত্য।

নিউজিল্যান্ডের কন্ডিশনেও স্পিনারদের পক্ষে ভালো করা সম্ভব, এমনটি জানিয়ে তাইজুল বলেন, ‘শুধু পেসারদের নিয়ে ম্যাচ জেতা যাবে আমি তা বলবো না। ওখানে স্পিনারদের ভূমিকাও থাকবে।’

তাছাড়া ভালো করার প্রত্যাশা জানিয়ে তাইজুল বলেন, ‘বিশ্বের বড় বড় বোলাররা কঠিন কন্ডিশনেও উইকেট পায়, নিজের দেশেও উইকেট পায়। সাফল্য তখনই আসবে যখন আমি কঠিন কন্ডিশনেও ভালো করতে পারব।’ এদিকে আনুষ্ঠানিক ঘোষণা না এলেও তাইজুলের ওয়ানডে দলে অন্তর্ভুক্তির ব্যাপারটি এখন অনেকটাই নিশ্চিত।