সেই একই পথে হাঁটল ভারতীয় ক্রিকেট বোর্ড

গেল বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপুরায় সেনা বহরে সন্ত্রাসবাদী হামলা চালায় জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। ভয়াবহ এই জঙ্গি হামলায় ভারতের প্রায় ৪৪ জন সেনা নিহত হয়। হামলার দায় স্বীকার করে নেয় পাকিস্তানের এই জঙ্গি গোষ্ঠী।

যার ফলে ভারতের বেশ কয়েকটি স্টেডিয়াম থেকে নামিয়ে ফেলা হচ্ছে পাকিস্তানি ক্রিকেটারদের ছবি। যা শুরু করেছিল ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া (সিসিআই)। এরপর মোহালি এবং হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন ধর্মশালা ক্রিকেট স্টেডিয়াম থেকে পাকিস্তানি ক্রিকেটারদের ছবি সরিয়ে নেই।

এবার সেই একই পথে হাঁটল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বিসিসিআই নিজ ভবন থেকে পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান, কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদ থেকে শুরু করে সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের ছবি সরিয়ে ফেলেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে বিসিসিআইয়ের অভ্যন্তরীণ এক সূত্র জানিয়েছে, ‘১৯৯২ বিশ্বকাপে ভারতীয় উইকেটরক্ষক কিরণ মোরেকে বিদ্রুপ করে জাভেদ মিয়াঁদাদের ব্যাঙ লাফের একটা ছবি ছিল বিসিসিআই ভবনে। ২০০৪ সালে সফরে এসে শচীন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলির সঙ্গে কিছু ছবি তুলেছিলেন তখনকার পাকিস্তানি প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। আর বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের একটা ছবিও ছিল। সবগুলোই সরানো হয়েছে।’