হঠাৎ ভারত সফর স্থগিত করে ফিরে গেলেন সৌদি যুবরাজ

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান পাকিস্তান সফর থেকে ভারতে না গিয়ে সরাসরি দেশে ফিরলেন। সোমবার (১৮ ফেব্রুয়ারি) রাতে রিয়াদে ফিরেছেন সালমান। এর আগে মঙ্গলবার রাতে ভারত পৌঁছানোর কথা ছিল যুবরাজের। কিন্তু শেষ মুহূর্তে যুবরাজ পাকিস্তান থেকে দিল্লি সফর করার সিধান্ত বদলান। খবর দিয়েছে ইকোনমিক টাইমস।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভারত সফর স্থগিত করে সরাসরি দেশে ফিরে গেছেন সৌদি যুবারাজ। কাশ্মীর ইস্যু এবং সন্ত্রাসবাদের বিষয়ে ভারতের অবস্থান সম্পর্কে আরও ভালোভাবে উপলব্ধি করতে চায় রিয়াদ। আর এ কারণেই সফর স্থগিত করে দেশে ফিরে যান তিনি।

ভারতের সঙ্গে বুধবার যুবরাজের গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এই সফরে ভারত ও সৌদি আরবের মধ্যে বিনিয়োগ, বিদ্যুৎ এবং আবাসন খাতে পাঁচটি সমঝোতা স্বারক স্বাক্ষরের কথা ছিল যুবরাজের।

প্রতিবেদনে আরও বলা হয়, কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে একঘরের করে রাখার প্রচেষ্টার মধ্যে যুবরাজের পাকিস্তান সফরকে বিপত্তি হিসেবে দেখছে না ভারত। কেননা সৌদি যুবরাজের পাকিস্তান সফরের পরিকল্পনা কাশ্মীরের পুলওয়ামাতে হামলার আগেই নেওয়া। ভারত সফর শেষে দুই দিনের চীনে সফর করার কথা ছিল সালমানের। চীন সফরের মাধ্যমেই যুবরাজের এশিয়া সফর শেষ হবে বলে সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছিল।