১৮৯৫ সালের সঙ্গে হুবহু মিলে গেলো ২০১৯ সালের ক্যালেন্ডার

ইতিহাস ফিরে আসে, কথাটি মিছে নয়। তারই যেন বাস্তব উদাহরণ চলতি বছর ২০১৯ সালের ক্যালেন্ডার। ১২৩ বছর আগের ১৮৯৫ সালের ক্যালেন্ডারের সঙ্গে হুবহু মিলে গেছে ২০১৯ এর ক্যালেন্ডার। আর এতেই ইতিহাসের পুনরাবৃত্তি কথাটি যেন আরও বাস্তব হয়ে ধরা দিলো।

এদিকে ক্যালেন্ডারের এই সাদৃশ্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা শুরু হয়েছে। অনেকেই দুটি ক্যালেন্ডারের ছবি একসঙ্গে দিয়ে নানা ধরনের ছবি পোস্ট করছেন।

এদিকে ভারতীয় গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, সেখানে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ১৮৯৫ সালের ক্যালেন্ডার ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ওই ছবিতে দেখা যায়, ২০১৯ সালের ক্যালেন্ডার এবং ১৮৯৫ সালের ক্যালেন্ডার সম্পূর্ণ একই রকম।

তাছাড়া জানা যাচ্ছে যে, এটাই প্রথম বারের জন্য নয়। গত ১২৩ বছরে ১৩ বার বার্ষিক ক্যালেন্ডার সমান হয়েছে এমন দেখা গিয়েছে। এই চক্রাকার পদ্ধতিতে একটি নির্দিষ্ট সময়ের পরে বিগত কোনও বছরের ক্যালেন্ডারের পুনরাবৃত্তি হয়ে থাকে।

আর তেমনই একটি বছর হল ২০১৯। এটি ‘যমজ’ বা ‘অনুরূপ’ বছরও বলা হচ্ছে। দুটি ক্যালেন্ডার বিশ্লেষণ করে দেখা যায়, ১৮৯৫ সাল এবং ২০১৯ সাল মঙ্গলবারে শুরু হয়। জানুয়ারি মাস শেষ হয় বৃহস্পতিবারে। একইভাবে দুটি বছরই শেষ হয় মঙ্গলবারে।