আইপিএল না ডিপিএল, কোনটা বেছে নিবেন সাকিব

আগামী ৮ মার্চ মাঠে গড়াবে ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্ট ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) ক্রিকেটের আসন্ন মৌসুম। আর মার্চের শেষের দিকে মাঠে গড়াবে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের দ্বাদশ আসর।

আগামী মে মাসে পর্দা উঠবে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের। আর আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে ৫০ ওভারের টুর্নামেন্ট খুবই জরুরী। কিন্তু ডিপিএলে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান খেলবেন কিনা এ নিয়ে রয়েছে শঙ্কা।

ইনজুরিতে ভুগছেন সাকিব। যার ফলে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলা হয়নি সাকিবের। একই সঙ্গে তিন ম্যাচের টেস্ট সিরিজের শেষ টেস্টে সাকিবকে পাওয়া যাবে বলেই ধারণা করা যাচ্ছে। বিশ্বকাপের আগে ডিপিএলে খেলা সাকিবের জন্য ভালো হলেও তিনি আইপিএলে খেলে থাকেন।

সাকিব ডিপিএলে খেলবেন কিনা এমন প্রশ্নের জবাবে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিটন (সিসিডিএম) চেয়ারম্যান কাজী এনাম বলেন, ‘প্রিমিয়ার লিগ আমাদের ঘরোয়া ক্রিকেটের ঐতিহ্যগত একটি টুর্নামেন্ট। তামিম ইকবাল এবং মুশফিকুর রহীম আগেই জানিয়েছেন তারা প্রিমিয়ারে খেলবেন না। সাকিব আপাতত ইনজুরিতে রয়েছেন। তিনি সুস্থ হলে পরে বিসিবি এবং সাকিব আলোচনা করে সিদ্ধান্ত নেবেন আইপিএল খেলবেন নাকি প্রিমিয়ার লিগে খেলবেন। এটা সিসিডিএমের হাতে নেই। এ সিদ্ধান্তটা মূলত বিসিবি এবং জাতীয় দলের ফিজিও-কোচিং স্টাফদের।’

অন্যদিকে সাকিবের আইপিএলে খেলা নিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘সাকিবের আইপিএল খেলা নিয়ে কথা চলছে। এখানে দেখতে হবে সে নিজে কী চায়। কারণ সাকিব আইপিএল খেলতে খুবই আগ্রহী। দ্বিতীয়ত, যদি সে না খেলে তাহলে আমার সন্দেহ বাংলাদেশের মানুষ আইপিএল দেখবে কি-না, কারণ সবাই এখানে আইপিএল দেখে সাকিব আর মুস্তাফিজের কারণে।’