এবার কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর মেজর নিহত

এবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে এবার ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) নিষ্ক্রিয় করতে গিয়ে দেশটির সেনাবাহিনীর এক মেজর নিহত হয়েছেন। তিনি ভারতীয় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার্স কর্পসের হয়ে কাজ করছিলেন। কাশ্মীরের পুলওয়ামা জেলায় বিশেষায়িত বাহিনী সিআরপিএফের গাড়িবহরে জঙ্গি হামলার ৪৮ ঘণ্টা পর আজ শনিবার ভারত-পাকিস্তান সীমান্তের নিয়ন্ত্রণরেখার (লাইন অব কন্ট্রোল) নওশেরা সেক্টরে বোমাটির বিস্ফোরণ ঘটে।

এদিকে ভারতীয় সেনাবাহিনী মনে করছে, পাকিস্তান থেকে আসা অনুপ্রবেশকারীরা নিয়ন্ত্রণরেখার দেড় কিলোমিটার ভেতরে এই আইইডি পুঁতে রেখেছিল। এতে পাকিস্তান সেনাবাহিনীর সীমান্তে নিয়োজিত দল জড়িত থাকতে পারে বলেও সন্দেহ করছে ভারতীয় বাহিনী।

এর আগে গত বৃহস্পতিবার বিকেলে কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তিপুর এলাকার গোরিপুরে বিশেষায়িত সশস্ত্র বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) বহর লক্ষ্য করে আইইডি বিস্ফোরণে ৪৬ জওয়ান নিহত হন। এ ঘটনার দায় স্বীকার করেছে পাকিস্তানের জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহম্মদ।

এদিকে এই হামলার ঘটনাটির জেরে ভারত-পাকিস্তান বাকযুদ্ধ তুঙ্গে পৌঁছেছে। তাছাড়া দু’পক্ষই পরস্পরের কূটনীতিককে তলব করেছে। ভারত এই হামলায় পাকিস্তানকে অভিযুক্ত করে প্রতিবাদ জানালে ইসলামাবাদ তা প্রত্যাখ্যান করে উল্টো প্রতিবাদ জানায়।