এবার মাইলস্টোন কলেজে র‌্যাগিংয়ের ভিডিও ভাইরাল

সাম্প্রতিক গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দুই শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের ভিডিও সোশ্যাল মিডিয়া ফেসবুকে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় উঠে। এরপর গত সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয় থেকে তাদের আজীবনের জন্য বহিষ্কার করে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন আজীবন বহিষ্কার হওয়া ৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে।

এবার রাজধানীর উত্তরার মাইলস্টোন স্কুল এন্ড কলেজে একটি র‌্যাগিংয়ের ভিডিও সামাজিক মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। কিন্তু এ ব্যাপারে কলেজ কর্তৃপক্ষ বলছে, বিষয়টি নিয়ে এখনো তারা অবগত নন। এদিকে আজ ৮ ফেব্রুয়ারি শুক্রবার সকাল থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের টাইমলাইনে ঘুরছিল র‌্যাগিংয়ের ১ মিনিট ৫০ সেকেন্ডের ভিডিওটি।

এ সময় ভিডিওটিতে দেখা যায়, মাইলস্টোন কলেজের দ্বিতীয় বর্ষের বেশকজন (আট থেকে দশজন)শিক্ষার্থী শ্রেণিকক্ষে প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে র‌্যাগ দিচ্ছে, প্রথমে ওই প্রথম বর্ষের শিক্ষার্থীকে শ্রেণিকক্ষের দরজা লাগিয়ে দিতে বলা হয়। তারপর র‌্যাগিং করা কেউ কেউ বলে উঠে ‘ভিডিও কর’।

এদিকে প্রথম বর্ষের ওই শিক্ষার্থী সরি বলার পরও র‌্যাগ দেওয়া শিক্ষার্থীদের একজন প্রথমে গালে থাপ্পড় দেয়। এরপর উপর্যপুরি কিল আর ঘুষি চলতে থাকে, শিক্ষার্থীটি বার বার ভুল স্বীকার করাও পরও তাকে মারা হয় এক পর্যায়ে সে কান্নাও করে দেয়। এর পরে ওই শিক্ষার্থীকে কানে ধরিয়ে উঠবস করানো হয় এবং আবার কিল ঘুষি দেওয়া হয়। ভিডিওর শেষদিকে দেখা যায় র‌্যাগ দেওয়া শিক্ষার্থী ওই শ্রেণিকক্ষ থেকে ওই শিক্ষার্থীকে বের করে দেয়।

এদিকে প্রতিষ্ঠানটির স্কুল শাখার প্রিপারেটরি স্কুলের প্রিন্সিপাল মো. আশরাফ হোসেন গণমাধ্যমকে বলেন, ‘বিষয়টি এখনো তাদের দৃষ্টিতে আসে নি, যেহেতু শুক্রবার স্কুল বন্ধ তাই এ বিষয়ে সিদ্ধান্ত বা কারা এ র‌্যাগিংয়ের সঙ্গে জড়িত তা তিনি বলতে পারে নি।’