‘কাশ্মির হামলায় ব্যবহৃত বিস্ফোরক ভারতেই তৈরি’

কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় যে বিস্ফোরক ব্যবহৃত হয়েছে তা পাকিস্তান থেকে আনা নয়, বরং স্থানীয়ভাবেই তৈরি। মার্কিন প্রভাবশালী গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে ভারতীয় এক সেনা কমান্ডার এমন কথাই বলেছেন। এদিকে গত বৃহস্পতিবারের ওই হামলায় ভারতের আধা-সামরিক বাহিনীর ৪৯ জন সদস্য নিহত হয়েছেন।

এর পর থেকেই পার্শ্ববর্তী পাকিস্তানকে অভিযুক্ত করে দেশটির বিরুদ্ধে নানা পদক্ষেপ নেওয়ার হুমকি দিচ্ছে ভারত। যদিও ভারতের অভিযোগকে তীব্রভাবে প্রত্যাখ্যান করেছে পাকিস্তান।

এদিকে ভারতের সামরিক বাহিনীর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ডি এস হুদা বলছেন, ‘সীমান্ত পার করে এতগুলো বিস্কোরক অনুপ্রবেশ করানো সম্ভব নয়।’ এদিকে ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, সাম্প্রতিকালের ওই ভয়াবহ হামলায় অংশ নেওয়া আদিল আহমাদ দার ওয়াক্কাস ৭৫০ পাউন্ড ওজনের বিস্ফোরক ব্যবহার করেছে।

এদিকে নিউ ইয়র্ক টাইমসকে শনিবার জেনারেল হুদা বলেন, ‘জম্মু হাইওয়েতে হামলা চালাতে স্থানীয় গোপন কোনো জায়গা থেকেই ওই বিস্ফোরক আনা হয়ে থাকতে পারে, কারণ অতগুলো বিস্ফোরক সীমান্ত অতিক্রম করে অনুপ্রবেশ করানো সম্ভব নয়।’

তাছাড়া ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, এর আগে ২০১৬ সালে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরি সেনাঘাঁটিতে যখন হামলা হয় তখন ভারতীয় সেনাবাহিনীর উত্তর কমান্ডের দায়িত্ব পালন করেন জেনারেল হুদা। হামলার অল্প সময়ের মধ্যে তার দায় স্বীকার করে বিবৃতি দেয় পাকিস্তানভিত্তিক সংগঠন জইশ-ই-মোহাম্মদ। যদিও সংগঠনটি পাকিস্তানে নিষিদ্ধ।

প্রতিবেদনে বলা হয়েছে, হামলাকারী আদিল এ ধরনের ঘটনার জন্য স্থানীয়ভাবেই অনুপ্রাণিত হয়েছেন। আদিলের বন্ধ-বান্ধবদের বরাত দিয়ে বলা হয়েছে, ভারতের কেন্দ্রীয় রিজার্ভ ফোর্সের সদস্যদের নির্যাতন থেকেই এই পন্থা অবলম্বন করার সিদ্ধান্ত নেন তিনি।