চকবাজারে আবারও বিস্ফোরণ!

রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনায় ওই ভবনে এখনও থেমে থেমে বিস্ফোরণ হচ্ছে। গতকাল বুধবার দিবাগত রাত সাড়ে দশটায় প্রথম বিস্ফোরণের প্রায় ১৮ ঘণ্টা পর বিকাল ৫টার দিকেও কিছুক্ষণ পরপর বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছিল ভবনের ভেতর থেকে।

এবারের বিস্ফোরণের ঘটনা ঘটেছে আগের দুর্ঘটনাস্থল রাজ্জাক ভবনের ঠিক ২০ থেকে ২২ গজ আগে। ঠিক কি কারণে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে তা ফায়ার সার্ভিস কর্মীরা এখনো নিশ্চিত করে বলতে পারেন নাই।

আগামীকাল শুক্রবার ঘটনাস্থল পরিদর্শনে যাবেন বিস্ফোরক পরিদফতরের প্রধান পরিদর্শক মো. শামসুল আলম। এ সময় প্রধান পরিদর্শক শামসুল আলম বলেন, ‘আমরা আগামীকাল ঘটনাস্থল পরিদর্শন করবো। পাশাপাশি একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত প্রতিবেদন দেখে কী হয়েছিল তা আমরা বলতে পারবো। এখনই কিছু বলা সম্ভব নয়।’

এদিকে গতকাল বুধবার রাত পৌনে ১১টার দিকে রাজধানীর পুরান ঢাকার চকবাজার এলাকার চুড়িহাট্টা শাহী মসজিদের সামনে একটি পিকআপের সিলিন্ডার বিস্ফোরণের পর আশেপাশের ভবনে আগুন ছড়িয়ে পড়ে।

এরপর রাতে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট সাড়ে চার ঘণ্টার মতো কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। এই ভয়াবহ আগুনের ঘটনায় বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা ৭০টি মৃতদেহ উদ্ধার করেছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক মানুষ।