চার সন্তান নিলে আজীবনের জন্য আয়কর মাফ

চার সন্তান নিলে আজীবনের জন্য আয়কর মাফ করার ঘোষণা দিয়েছে হাঙ্গেরি। কোনো নারী চার সন্তান জন্ম দিলে আজীবনের জন্য তার আয়কর মওকুফ ওই দম্পত্তিরা। শিশু জন্মের হার বৃদ্ধিতে হাঙ্গেরির প্রধানমন্ত্রী এই নতুন পরিকল্পনা গ্রহণ করেছেন।

সোমবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

প্রধানমন্ত্রী ভিক্টর অরবান জানান, অভিবাসীদের ওপর নির্ভর না করেই হাঙ্গেরির ভবিষ্যৎ নিশ্চিত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

প্রতিবছর ৩২ হাজার জন করে কমছে জনসংখ্যা হাঙ্গেরির। ইইউ’র গড় জন্মহারে দেশটির নারীরা কম সংখ্যক সন্তান জন্ম দিচ্ছেন।

সরকারের নতুন কর্মসূচির আওতায় তরুণ দম্পতিদের ১ কোটি ফোরিন্ট বা ৩৬ হাজার ডলার সুদবিহীন ঋণের সুবিধা দেবে। তারা তিনটি সন্তান নিলে তাদের এই ঋণটাও মওকুফ করে দেয়া হবে।

বিষয়টি নিয়ে অরবান বলেন, ‘পশ্চিমাদের জন্য’ জন্মহার কমার সমাধান হচ্ছে অভিবাসী ঢুকতে দেয়া। প্রতিটা শিশু কমে যাওয়ার বদলে আরেকটাকে দেশে ঢুকতে দিলে সংখ্যাটা আগের মতোই থাকবে।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেন, অভিবাসীদের ওপর নির্ভরতা কমাতে এটি হাঙ্গেরির ভবিষ্যৎ রক্ষার করার একটি উপায়। হাঙ্গেরির ডানপন্থী সরকার বরাবরই মুসলিম অভিবাসনের বিরুদ্ধে অবস্থান নিয়ে আসছেন। হাঙ্গেরির জনসংখ্যা প্রতি বছর ৩২ হাজার করে কমছে এবং হাঙ্গেরির নারীদের সন্তানের সংখ্যা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর গড়ের তুলনায় কম।

তিনি বলেন, ‘কিন্তু, হাঙ্গেরিয়ানরা ভিন্নভাবে চিন্তা করে। আমরা সংখ্যা চাই না, আমাদের দরকার হাঙ্গেরীয় শিশু।’

তার এই ঘোষণার পরই সবচেয়ে বেশি হাততালি শোনা যায় জন্মহার বৃদ্ধিতে সাতটি পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয়ায়।

তবে তিনি যখন এই ভাষণ দিচ্ছিলেন, তখন বুদাপেস্টের রাস্তায় নতুন করে সরকারবিরোধী বিক্ষোভে নেমেছিল মানুষ। প্রায় দুই হাজার মানুষ অরবানের অফিসের সামনে সমবেত হন এবং অন্যরা দানিউবের ওপর একটি প্রধান ব্রিজ বন্ধ করে দেন।