জানা গেল চকবাজারে অগ্নিকাণ্ডের সূত্রপাত

রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানশনের দোতলায় সুগন্ধির গোডাউনে বিস্ফোরণ থেকেই ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। বিস্ফোরণে ভবনটির দ্বিতীয় তলার চারপাশের দেয়াল ভেঙে পড়ে ও আগুন নিচের দিকে ছড়িয়ে পড়ে। চুড়িহাট্টার দুইটি সিসিটিভি ফুটেজ ও কয়েকজন প্রত্যক্ষদর্শীর বক্তব্যে বের হয়ে এসেছে এমন তথ্য। একই কথা জানিয়েছে অগ্নিকাণ্ডের তদন্তে গঠিত কমিটিও।

এদিকে ওয়াহেদ ম্যানশনের পাশের ভবনের নিচতলার রাজমহল হোটেলের সিসি ফুটেজে দেখা গেছে, গত ২০ ফেব্রুয়ারি রাত ১০টা ৩২ মিনিট ২৪ সেকেন্ডে একটি বিস্ফোরণ ঘটে। এরপর ওয়াহেদ ম্যানশনের উপরের দিক থেকে আগুন নিচের দিকে ছড়িয়ে পড়ে।

তাছাড়া চুড়িহাট্টা শাহী মসজিদের গলির ভেতরের একটি সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে দেখা গেছে ওয়াহেদ ম্যানশনের উপর থেকে বিস্ফোরণ হয়ে বিশাল আগুনের ফুলকি ছুটে আসে। সাথে সাথে অসংখ্য সুগন্ধির (বডি স্প্রে ও পারফিউম) বোতল আগুনের সাথে ছিটে পড়তে থাকে। মূলত ওয়াহেদ ভবনের দোতলায় একটি বিশাল সুগন্ধি কেমিক্যাল গোডাউন ছিল।

এর আগে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আগুনের সূত্রপাতের কথা বলা হলেও সিসি ক্যামেরার ফুটেজগুলো ও ঘটনাস্থলের আলামত পর্যবেক্ষণ করে বিভিন্ন সংস্থার তদন্ত কর্মকর্তারা মনে করছেন আগুনের সূত্রপাত হয়েছিল হাজী ওয়াহেদ ম্যানশনের দোতলা থেকেই।

এ সময় শাহাদাত হোসেন নামে এক প্রত্যক্ষদর্শী গণমাধ্যমকে বলেছেন, ঘটনার সময় তিনি তার মোটরসাইকেলে বসেছিলেন, সঙ্গে ছিল ১৩ বছরের ছেলে৷ চুড়িহাট্টা মোড়ে যানজটে আটকে ছিল তার বাইকটি। হঠাৎ ওয়াহেদ ম্যানশনের সামনের দিক থেকে আগুনের বিশাল ফুলকি বের হয়।

এ সময় দোতলার দেয়াল ভেঙে নিচের দিকে পড়তে থাকে, সাথে সুগন্ধির বোতলগুলো ছিটে পড়তে থাকে। তখন তিনি মোটরসাইকেল ফেলেই ছেলেকে নিয়ে দৌড়ে পাশের গলি দিয়ে বের হয়ে যান।

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে গঠিত কমিটির সদস্য বিস্ফোরক পরিদপ্তরের প্রধান পরিদর্শক শামসুল আলম সাংবাদিকদের বলেন, ‘তারা এখন পর্যন্ত সিলিন্ডার বিস্ফোরণের কোন আলামত পাননি। সে ক্ষেত্রে রাসায়নিক বিস্ফোরণেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছেন তারা।

এদিকে গত বুধবার রাতে চকবাজারের চুড়িহাট্টা মোড়ে ভয়াবহ ওই আগুনে চার তলা হাজী ওয়াহেদ ম্যানশনসহ পাঁচটি ভবন পুড়ে গেছে। এদিকে সরকারি তথ্য অনুযায়ী এতে ৬৭ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ৪৭ জনের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।