দৃশ্যমান হচ্ছে ১২০০ মিটার দীর্ঘ পদ্মা সেতু

আজ ২০ ফেব্রুয়ারি বুধবার বসানো হচ্ছে পদ্মা সেতুর অষ্টম স্প্যান। শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৫ ও ৩৬ নম্বর খুঁটির ওপর এই স্প্যানটি বসাতে সকাল থেকেই কাজ চলছে। আর এই স্প্যান বসানোর পর দৃশ্যমান হবে ১ হাজার ২০০ মিটার। এখন পর্যন্ত সাতটি স্প্যান বসেছে। পদ্মা সেতু প্রকল্পের উপসহকারী প্রকৌশলী হুমায়ূন কবির গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে তিনি জানান, মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে অষ্টম স্প্যানটি প্রস্তুত রাখা হয়েছিল। মঙ্গলবার সকাল ৯টার দিকে কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি জাজিরার নাওডোবার উদ্দেশে নিয়ে যাওয়া হয়। স্প্যানটি পদ্মার মাঝ প্রান্তে আছে। বুধবার সকালে স্প্যানটি খুঁটির ওপর বসানো হবে।

তাছাড়া প্রকল্প সূত্রে জানা যায়, ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি জাজিরা প্রান্তে আনা হচ্ছে ‘তিয়ান ই’ নামে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতাসম্পন্ন একটি ক্রেন দিয়ে। জাজিরা নাওডোবা প্রান্তের ৩৫ ও ৩৬ নম্বর খুঁটির ওপর ধূসর রঙের স্প্যানটি বসানো হবে।

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটির ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর খুঁটির ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান, ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর খুঁটির ওপর পঞ্চম স্প্যান ও সর্বশেষ গত ২৩ জানুয়ারি ৩৬ ও ৩৭ নম্বর খুঁটির ওপর ষষ্ঠ স্প্যান বসানো হয়। গত বছরের শেষ দিকে মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর একমাত্র স্প্যানটি বসানো হয়।