নতুন করে পরীক্ষা নেয়া হলে তো নতুন প্রশ্নে পরীক্ষা নিতে হবে: শিক্ষামন্ত্রী

৩ ফেব্রুয়ারি রবিবার বিকেলে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সম্পূরক প্রশ্নে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু ও ফখরুল ইমামের প্রশ্নের জবাবে নবনিযুক্ত শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, ‘পুরনো সিলেবাসে যেসব নিয়মিত শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে তাদের খাতা আলাদাভাবে দেখা হবে।’

এ সময় মন্ত্রী আরও বলেন, যারা নিয়মিত পরীক্ষার্থী কিন্তু অনিয়মিতদের প্রশ্নে পরীক্ষা দিয়েছে তাদের চিহ্নিত করা হয়েছে। তাদের খাতা ভিন্নভাবে দেখা হবে। এছাড়া যাদের ভুলের কারণে কিংবা যাদের কারণে এমন হয়েছে এরই মধ্যে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

দীপু মনি বলেন, ‘তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তদন্ত কমিটির তদন্তের ফলাফল সাপেক্ষে ও প্রতিবেদন সাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ সময় মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সংসদ সদস্য ফখরুল ইমাম বলেন, ‘আপনি খাতা আলাদাভাবে দেখার কথা বলছেন। কিন্তু পুরনো সিলেবাসে পরীক্ষা দেওয়ায় তারা তো খাতায় নাও লিখতে পারে, তাহলে তাদের আপনি কত নম্বর দেবেন? তাই নতুন করে পরীক্ষা নেওয়া যায় কি না?

এ সময় উত্তরে দীপু মনি বলেন, ‘নতুন করে যদি পরীক্ষা নেওয়া হয় তাহলে তাদের তো নতুন প্রশ্নে পরীক্ষা নিতে হবে। কারণ এরই মধ্যে নিয়মিত শিক্ষার্থীরা যে প্রশ্নে পরীক্ষা দিয়েছে সেটাতে নেওয়া যাবে না।’ এরচেয়ে ভাল কোনো পরামর্শ থাকলে তা শিক্ষা মন্ত্রণালয়কে দেয়ার অনুরোধ জানান মন্ত্রী। ভালো পরামর্শ পেলে মন্ত্রণালয় বিষয়টি বিবেচনা করে দেখবে বলেও জানান মন্ত্রী।