পাকিস্তানের সঙ্গে উত্তেজনা আর বাড়াতে চাই না: ভারত

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, ভারত আর উত্তেজনা বাড়াতে চায় না। তারা দায়িত্বশীলতা ও সংযমের সঙ্গে কাজ করবেন। খবর দিয়েছে এনডিটিভি।

তিনি বলেন, পাকিস্তান নিজ মাটিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অস্বীকার করছে বলেই পাকিস্তানে বিমান হামলা চালানো হয়েছে।

ভারতের হামলায় পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ছয়জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এমন খবর পাকিস্তানের পুলিশের পক্ষ থেকে জানানোর পরপরই ভারতের পক্ষ থেকে এ ধরনের বক্তব্য দেয়া হলো।

সুষমা স্বরাজ বলেন, বিমান হামলায় পাকিস্তানের কোনো সামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু করা হয়নি। যাতে বেসামরিক লোকজন হতাহত না হন, হামলার লক্ষ্যবস্তু নির্ধারণে তা বিবেচনায় রাখা হয়েছে।

তিনি বলেন, জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ গোষ্ঠীর বিরুদ্ধে ভারতে আবার হামলার প্রতিরোধের জন্য দৃঢ় পদক্ষেপ হিসেবে মঙ্গলবার পাকিস্তানের অভ্যন্তরে সীমিত আকারে আক্রমণ চালানো হয়েছে।

চীনের হুয়েনে রাশিয়া, ভারত ও চীনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ১৬তম বৈঠকে সুষমা এ কথা বলেন।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জনের বেশি সদস্য নিহত হয়। পাকিস্তান-ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করে। আর এরপর থেকে প্রতিবেশী দুদেশের সম্পর্কের চরম অবনতি ঘটে।