পাকিস্তানের সঙ্গে সমঝোতা না করার হুঁশিয়ারি দিয়েছে ভারত

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হয়। আর এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠনজইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে। তবে পাকিস্তার বরাবরই বিষয়টি অস্বীকার করে আসছে।

তবে পাক-ভারত যুদ্ধ নয় বরং শান্তি চায় পাকিস্তান। সীমান্ত উত্তেজনা নিয়ে মোদির সঙ্গে টেলিফোনে কথা বলতে প্রস্তুত রয়েছেন পাক প্রধানমন্ত্রী। টেলিফোনে তিনি দু’দেশের শান্তি নিয়ে আলোচনা করতে চান।

এদিকে, পাকিস্তানের সঙ্গে কোনো সমঝোতা করবে না বলে দেশটির ভারপ্রাপ্ত হাইকমিশনারের মাধ্যমে পাকিস্তান সরকারকে জানিয়ে দিয়েছে দিল্লি। হাইকমিশনারের মাধ্যমে পাকিস্তানে আটক নিজেদের পাইলটকে ফেরত চেয়েছে দিল্লি। খবর এনডিটিভি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি মোদি সরকারের সূত্রের বরাত দিয়ে তাদের প্রতিবেদনে বলেছে, পাকিস্তানের সঙ্গে সমঝোতা করার অভিপ্রায় না থাকায় কূটনৈতিক চ্যানেল দিয়েও বিষয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা নেই দিল্লির। দিল্লিতে নিযুক্ত পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে এ সংক্রান্ত তথ্য তুলে দেয় দিল্লি। ইসলামাবাদের কাছে বন্দি পাইলটকে দ্রুত ভারতে ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছে দিল্লি।