পেঁপে বীজে লিভারের মত জটিল সমস্যার সমাধান

আমাদের সবার অতি পরিচিত ফল ও সবজি হচ্ছে পেঁপে। এটি কাচাও যেমন খাওয়ায় যায়। তেমনি পাকা অবস্থাতেই খাওয়া আরও সুস্বাদু। ফল বা সবজি হিসেবে বেশি পুষ্টিগুণ সম্পন্ন। তাই পাকা পেঁপে অনেকেরই প্রিয়।

কিন্তু পেঁপে খাওয়ার সময় আমরা বীজ কিংবা খোসা অনেকেই ফেলে দেন। তবে অনেকে হয়তো জানেন না পেঁপের বীজেও নানারকম গুণ রয়েছে। পেপেতে ভিটামিন, ফসফরাস, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়ামের মতো জরুরি অনেক উপাদান রয়েছে। এটি ফ্ল্যাবনয়েডের অন্যতম উৎস হওয়ায় হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

এক গবেষণায় দেখা গেছে, লিভারের সমস্যা বা লিভার সিরোসিসে যারা ভুগছেন, তাদের জন্য পাকা পেঁপের বীজ খুব উপকারী। শরীরের টক্সিন দূর করতে রোজ এক চামচ করে গুঁড়া করা পেঁপের বীজ খেতে পারেন। অবশ্য লিভার ভাল রাখতে ক্ষতিকর খাদ্যভাস থেকেও দূর থাকা উচিত। উচ্চ রক্তচাপ কমাতেও পেঁপের বীজ অত্যন্ত উপকারী। ফসফরাস থাকায় দৃষ্টিশক্তি বাড়াতেও এটি বেশ কার্যকরী।

পেঁপের বীজ নারী ও পুরুষের শরীরের উর্বরতা বাড়ানো পাশাপাশি ডেঙ্গু জ্বর প্রতিরোধে পেঁপের বীজ বেশ উপকারী। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে পেঁপের বীজ ও পাতা খেতে পারেন। নিয়মিত এই দুইটি উপাদান খেলে শরীরের রক্ত বৃদ্ধি পায়। সেই সঙ্গে ডেঙ্গু জ্বর দ্রুত প্রতিরোধ হয়।

এছাড়াও পেঁপের বীজ ব্রণ দূর করতেও বেশ কার্যকরী। ব্রণের সমস্যা থেকে বাঁচতে পেঁপের বীজ এবং পাতা একসঙ্গে ব্লেন্ড করে আক্রান্তস্থলে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর তা ধুয়ে ফেলুন। আর এটি নিয়মিত ব্যবহার করলে ব্রণের সমস্যা অনেকটা কমে যাবে।