প্রস্তুতি ম্যাচে মাঠে নামার আগে বিপাকে বাংলাদেশ দল

আগামী ১০ই ফেব্রুয়ারি প্রস্তুতি ম্যাচ দিয়ে নিউজিল্যান্ড মিশনে নামবে বাংলাদেশ দল। আর সে লক্ষ্যে এরই মধ্যে দেশ ছেড়েছেন মুশফিক-মুস্তাফিজসহ ৮ জন ক্রিকেটার। আর এই ৮ ক্রিকেটাররা হলেন-মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, সাব্বির রহমান, লিটন কুমার এবং নাঈম হাসান।

আগামী ৮ ফেব্রুয়ারি ফাইনাল দিয়ে পর্দা নামবে এবারের বিপিএলের আসরের। এরপর দেশ ছাড়বেন স্কোয়াডে থাকা বাকি ক্রিকেটাররা। আগামী ৯ ফেব্রুয়ারি দেশ ছাড়বেন মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, রুবেল হোসেন, মোহাম্মদ মিঠুন, শফিউল ইসলাম এবং মোহাম্মদ সাঈফউদ্দিন।

তারা নিউজিল্যান্ড পৌঁছাবেন ১০ তারিখ রাতে। যার ফলে প্রস্তুতি ম্যাচে খেলতে পারবেন না তারা। কেননা নিউজিল্যান্ড আছেন ৮ জন ক্রিকেটার। দলের জন্য একাদশে প্রয়োজন আরো তিনজন ক্রিকেটার। প্রস্তুতি ম্যাচ খেলোয়াড় সংকটে পড়েছে তিম ম্যানেজমেন্ট।

আর এমন পরিস্থিতিতে নিউজিল্যান্ড বোর্ডের কাছ থেকে খেলোয়াড় নিতে পারে বাংলাদেশ দল। এমনটিই জানিয়েছেন অধিনায়ক মাশরাফি। তিনি বলেন, ‘আমাদের আসলে টিকিট যাদের যাদের পাওয়া যাচ্ছে আগে থেকে, বাংলাদেশ বিমান বা যেভাবেই হোক, অ্যাভেইলয়্যাবল যা পাচ্ছে সেটা দিয়ে চলে যেতে হচ্ছে। সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে যেন ১২-১৩ জন খেলোয়াড় অন্তত থাকে। স্কোয়াডে ১৬ জন আছে, এর মধ্যে বিপিএলের ফাইনাল খেলবে ৪-৫ জন। চেষ্টা করা হচ্ছে ওখান থেকে কাউকে নিয়ে খেলা যায় কিনা। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে কোনো হেল্প নেওয়া যায় কিনা। অন্তত পক্ষে যারা আছে তারা যেন অনুশীলন ম্যাচটা ঠিক মতো খেলতে পারে।’

তিনি আরো বলেন, ‘প্রধানত আমাদের ব্যাটসম্যানরা ব্যাটিং করা এবং বোলাররা বোলিং করার সুযোগ পেলে ভালো হবে। যদিও খুব আদর্শ প্রস্তুতি হবে না আমাদের জন্য। বাংলাদেশে সিরিজটা হলেও একটা কথা ছিল। যেহেতু নিউজিল্যান্ডে সেহেতু আমাদের জন্য যথাযথ যে প্রস্তুতি প্রয়োজন, সেটা হয়তো হবে না। কিন্তু কিছু করার নেই। ১০ তারিখ রাতে গিয়ে পৌঁছাব। চেষ্টা করব দুই দিনে যতটা মানিয়ে নেওয়া যায় এবং সেরা খেলাটা খেলতে চাই।’

উল্লেখ্য, আগামী ১৩ই ফেব্রুয়ারি তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ-নিউজিল্যান্ড।