ফের বিতর্কের জন্ম দিলেন আলিম দার

চলছে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কান মধ্যে টেস্ট সিরিজ। এদিকে ডারবান টেস্টে বিতর্কের জন্ম দিলেন আলিম দার সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকার ইনিংসের দ্বিতীয় ওভারের ঘটনা। বিশ্ব ফার্নান্দোর করা ঐ ওভারের চতুর্থ বলে সাজঘরে ফেরেন ডিন এলগার। এক বল পর তিনি হাশিম আমলাকে ফেলেন এলবিডব্লিউয়ের ফাঁদে। শ্রীলঙ্কার বোলার ও ফিল্ডাররা জোরালো আবেদন করলেও আম্পায়ার আলিম দার কোনো সাড়া দেননি।

এ সময় আম্পায়ার সাড়া না দেওয়ায় রিভিউ নেওয়ার ব্যাপারে আলাপ করছিলেন লঙ্কান ক্রিকেটাররা। একসময় তারা রিভিউয়ের সংকেতও দেন। কিন্তু অন ফিল্ড আম্পায়ার আলিম দার এবার জানান, ১৫ সেকেন্ড অতিক্রান্ত হওয়ায় শ্রীলঙ্কান দল ডিসিশন রিভিউ সিস্টেমের (ডিআরএস) আশ্রয়ও নিতে পারবে না। আলিম দার বিতর্কের জন্ম দিয়েছেন সেখানেই।

এদিকে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে রিভিউ চাওয়ার পর আলিম দারের উচিত ছিল সেটি তৃতীয় আম্পায়ারের দরজায় পাঠানো। কিন্তু তিনিই সিদ্ধান্ত দিয়ে বসেন- রিভিউ নেওয়ার জন্য যে নির্ধারিত সময় ছিল সেটি পেরিয়ে গেছে। যদিও সাধারণত এই সিদ্ধান্ত দিয়ে থাকেন তৃতীয় আম্পায়ার।

তাছাড়া আইসিসির সেকশন ৩.২.২ অনুযায়ী, টেস্ট ম্যাচে রিভিউ নেওয়ার জন্য খেলোয়াড়রা ১৫ সেকেন্ড সময় পাবেন। অর্থাৎ, আম্পায়ার সিদ্ধান্ত জানানোর ১৫ সেকেন্ডের মধ্যেই তারা রিভিউ নিতে হবে, অন্যথায় সুযোগ থাকবে না ডিআরএস ব্যবহারের।

তাছাড়া ১০ সেকেন্ডের মাথায় অন ফিল্ড আম্পায়ার খেলোয়াড়দের রিভিউ নেওয়া প্রসঙ্গে অবহিত করারও কথা। কিন্তু ১০ সেকেন্ড পেরিয়ে গেলেও আলিম দার লঙ্কান কোনো খেলোয়াড়কে রিভিউর ব্যাপারে অবহিত করেননি। সেক্ষেত্রে শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে দাবি করতেই পারেন- রিভিউ নেওয়ার ১৫ সেকেন্ড পেরিয়ে যাওয়ার বিষয়টি তিনি অনুধাবন করতে পারেননি।