বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ ছিনতাইয়ের চেষ্টা, ঘিরে রেখেছে পুলিশ

জে. জাহেদ, চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে উড্ডয়নের পরপরই জরুরি অবতরণ করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট। প্লেনটি ছিনতাইয়ের চেষ্টার ঘটনায় ফ্লাইট জরুরি অবতরণ করেন পাইলট। রবিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা ছয়টার পর এ ঘটনা ঘটে।

ঘটনাস্থল থেকে একাধিক সূত্র বলছে, বিমানের বিজি-১৪৭ নম্বর ফ্লাইটটি চট্টগ্রাম থেকে ঢাকা হয়ে দুবাই যাওয়ার কথা। কিন্তু উড্ডয়নের পরপরই এ ঘটনা ঘটে।

পরে দ্রুত ফ্লাইটের সব যাত্রীকে নামিয়ে দেয়া হয়। প্লেনটি রানওয়েতে অবস্থান করছে এবং সেটি ঘিরে রেখেছে পুলিশ, র্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বিমানবন্দর সূত্রের বরাত দিয়ে একাধিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, যাত্রীদের নামিয়ে আনলেও দুইজন ক্রু প্লেনের ভেতরে রয়েছেন। ভেতরে গুলির শব্দ শোনা গেছে। কেউ একজন তাতে আহত হতে পারেন বলেও ধারণা করা হচ্ছে। চট্টগ্রামের সংসদ সদস্য (এমপি) ও জাসদ নেতা মাঈন উদ্দিন বাদলও ওই প্লেনের যাত্রী ছিলেন।

তিনি প্লেন থেকে বেরিয়ে সাংবাদিকদের বলেন, ‘প্লেনে সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে। তার হাতে পিস্তল দিয়ে গুলি করে। তবে পাইলট ও যাত্রীরা নিরাপদে রয়েছেন।’ বাদল বলেন, ‘অস্ত্রধারী ওই ব্যক্তি শেখ হাসিনার সঙ্গে কথা বলতে চেয়েছেন। তাকে আত্ম সমপর্ণের চেষ্টা চলছে।’

এদিকে ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. জসীম উদ্দীন জানান, বিমানবন্দরে ফায়ার সার্ভিসের চারটি স্টেশনের ১০টি গাড়ি পৌঁছে গেছে। এ ছাড়া ২০টি দুই চাকার (টু হুইলার) বিশেষ অগ্নিনির্বাপক গাড়ি বিমানটির চারপাশে রাখা হয়েছে। ঘটনার পর শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট ওঠা-নামা বন্ধ রয়েছে।