বিনা দোষে আটক জাহালমকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার দাবি

দুর্নীতির অভিযোগে বিনা দোষে তিন বছর কারাভোগ করানোর জন্য জাহালমকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে সম্মিলিত সামাজিক আন্দোলন।

শনিবার (ফেব্রুয়ারি) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে জাহালমের জন্য ক্ষতিপূরণ চেয়ে মানববন্ধনে এসব দাবি করেন সংগঠনটির নেতারা।

এ বিষয়ে সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দিন তারেক আলী বলেন, ‘নিরীহ পাটকল শ্রমিক জাহালমকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হোক। আর যেন জাহালমের মতো নির্দোষ কাউকে গ্রেফতার করে হয়রানি না করা হয়।’

বিষয়টি নিয়ে সংঘঠনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ বলেন, জাহালম দুদকে হাজিরা দিয়েছেন, আদালতে হাজিরা দিয়েছেন, অনেকগুলি পর্যায়ের পর জাহালমকে জেলে যেতে হয়েছে। তাকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে।

চরম অন্যায়ের শিকার হয়েছেন জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, নিরীহ পাটকল শ্রমিক জাহালম চরম অন্যায়ের শিকার হয়েছেন। আমরা বিশ্বাস করি, অসংখ্য জাহালম, বাংলাদেশের কারাগারে পচে মরছেন। জাহালমের ক্ষতিপূরণ কমপক্ষে ১০ কোটি টাকা হওয়া উচিত। জাহালম দিনের পর দিন শুধু কারাগারে কেঁদেছেন। পরিবার থেকে তাকে বিচ্ছিন্ন রাখা হয়। চাকরি থেকে বিযুক্ত রাখা হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন, সম্মিলিত সামাজিক আন্দোলনের নেতা সালেহ আহমেদ, অধ্যাপক জাহাঙ্গীর আলম সবুজ, এস এম এ সবুর, যুগ্ম সাধারণ সম্পাদক সানোয়ার শামছী, অর্থ সম্পাদক মামুনুর রশীদ ও পারভেজ হাসেম।