বড় দুঃসংবাদ আসছে রুবেলের

এমনিতেই মাশরাফি এবং মুস্তাফিজ দলের নিয়মিত পেসার। সকল ওয়ানডে ম্যাচেই অন্তত এই দুই জন পেসার খেলেনই বাংলাদেশ দলে।

সাম্প্রতিক সময়ে তিনজন পেসার নিয়ে খেলা শুরু করেছে বাংলাদেশ। বিশেষ করে ইংল্যান্ডে বিশ্বকাপকে সামনে রেখে তিন পেসার নিয়ে খেলার অভ্যাস তৈরি করছে টাইগাররা। আর এই তিন পেসারের মধ্যে তৃতীয় পেসার হিসেবে বেশ কয়েকজনকেই পরীক্ষা করেছিল বাংলাদেশ। সব পরীক্ষা শেষে এখন টিকে আছেন রুবেল, সাইফউদ্দিন, সফিউল। তাসকিন এবার সুযোগ পেয়েছিলেন নিজেকে প্রমানের। কিন্তু ইনজুরিতে ছিটকে গিয়ে পথ কঠিন করেছেন তিনি।

এবার নিউজিল্যান্ড সফরে রুবেল কে হটিয়ে দলে জায়গা করে নিয়েছিলেন সাইফউদ্দিন। ব্যাটিং এবং বোলিংয়েও দুর্দান্ত হওয়ায় তাকেই প্রাধান্য দেয়া হয় দলে। তৃতীয় ম্যাচে যখন একজন ব্যাটসম্যান ইনজুরি হয়ে গেল এবং মুমিনুলকে স্কোয়াডে নেয়া হল, তখন নিশ্চিত ছিল যে মুমিনুল দলে আসবে এবং বোলিং শক্তি বাড়াতে রুবেল আসবে সাইফের জায়গায়।

কিন্তু সবাইকে অবাক করে দিয়ে মুমিনুল নয়, ব্যাটসম্যান হিসেবেও সাইফের ব্যাটেই ভরসা রাখলেন মাশরাফি। আর এই ভরসা রাখা এটা প্রমান করে যে বোলিংয়ের সাথে সাথে সাইফের ব্যাটেও নির্ভরতা খুজছে টাইগাররা। হতাশও করেনি সাইফ। করেছেন ৪৪ রান। প্রথম ম্যাচেও করেছিলেন ৪১ রান। বোলিংয়ের বাইরে একজন নির্ভরযোগ্য ব্যাটসম্যানেরও খোজ পাওয়া যাচ্ছে তার মধ্যে।

এছাড়াও বোলিংয়েও আজকে পেসারদের মধ্যে সবচেয়ে ভালো ছিলেন তিনিই। চারজন পেসারের মধ্যে তিনিই সবচেয়ে কম রান দিয়েছেন। যদি শেষ দুই ওভারে এত রান না যেত তাহলে বোলিং ফিগারটা আরেকটু চমৎকার হতে পারত। আর সবকিছু মিলিয়ে বোলিং এবং ব্যাটিংয়ে বেশ পরিপক্কতার প্রমান দিয়েছে সাইফ যা রুবেলের জন্য বড় দুঃসংবাদ হতে পারে।

রুবেলের জন্য দুঃসংবাদ হবে কেন? কারণ, এখনই বাংলাদেশ তৃতীয় পেসার হিসেবে অধিকাংশ ম্যাচেই খেলাচ্ছে সাইফকে। এটা প্রমান করে বাংলাদেশ তাকে দিয়ে তৃতীয় পেসারের কাজ চালাতে চাচ্ছে এবং তার ব্যাটে শেষ দিকে নির্ভরতা খুজছে। আর সাইফউদ্দিনও সেই কাজটি বেশ ভালো ভাবেই করছে।

এদিকে আজকেও রুবেল হতাশ করেছে। বিশেষ করে ডেথ ওভার গুলোতে রুবেল বলের লাইন লেন্থ ঠিক রাখতে পারছেনা। তাছাড়া গুরুত্বপূর্ন মুহুর্তে ব্যাটসম্যানদের আশীর্বাদ হওয়াটাও যেন রুবেলের একটা নিয়ম যার কারণে তার উপর থেকে দলের আস্থা কমে গেছে। এটা বিশ্বকাপে তার জন্য বড় ধাক্কা হতে পারে। তাকে বসে থাকতে হতে পারে বেঞ্চেই।