ভদ্রতাকে যেন দুর্বলতা ভাবা না হয়, পাকিস্তানকে টেন্ডুলকার

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্ম-কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলায় দেশটির আধাসামরিক বাহিনীর ৪৯ জন সদস্য নিহত হয়েছে। এরপর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এরই মধ্যে ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া এলাকায় বালাকোটের নিয়ন্ত্রণরেখা বরাবর বোমা হামলার পর থেকে দুই দেশে উত্তেজনা চরম আকার ধারণ করেছে।

আর এ হামলায় পাকিস্তানের ৩০০ জন নিহত হয়েছে বলে ভারতীয় গণমাধ্যম দাবি করছে। পাকিস্তানে হামলার পর থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটিতে এক জরুরি বৈঠকে বসেছেন।

তবে এ হামলায় কোনো হতাহত হয়নি বলে জানিয়েছেন পাকিস্তানের আন্তঃবাহিনী গণসংযোগ অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর। পাশাপাশি ইমরান খানের নেতৃত্বে দেশটির জাতীয় নিরাপত্তা কমিটির জরুরি বৈঠকে করে।

বৈঠবেরপর এক বিবৃতিতে বলা হয়, ভারত যে স্থানে হামলা করার দাবি জানিয়েছে, সেখানে সরেজমিনে পরিদর্শনের জন্য বিশ্বের জন্য স্থানটি খোলা রাখা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ভারতীয় সরকার আরেকবার তাদের আত্মস্বার্থে বেপরোয়া কাল্পনিক দাবির আশ্রয় নিয়েছে। ঘরোয়া এবং আন্তর্জাতিক গণমাধ্যমকে ঘটনাস্থলে নিয়ে যাওয়া হচ্ছে। ভারত অনাকাঙ্ক্ষিতভাবে যে আগ্রাসন চালিয়েছে, সময় ও স্থান অনুসারে পাকিস্তান তার জবাব দেবে।’

এদিকে, ভারতীয় সেনাদের প্রশংসায় পঞ্চমুখ দেশটির সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। তাদের ব্যতিক্রম নন, ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার। বিষয়টি নিয়ে তিনি এক টুইটবার্তা দিয়েছেন।

টুইটবার্তায় লিটল মাস্টার লিখেছেন, আমাদের ভদ্রতাকে যেন কখনই দুর্বলতা মনে করা না হয়। আমি বিমানবাহিনীকে স্যালুট জানাচ্ছি।

এর আগে ভারতীয় সেনাদের প্রশংসা করেন বীরেন্দ্র শেবাগ বলেন, ছেলেরা দারুণ খেলেছে। গৌতম গম্ভীর জানিয়েছেন, জয় হিন্দ, আইএএফ। যুজবেন্দ্র চাহাল লেখেন, ভারতীয় বিমানবাহিনী, খুব কঠিন, খুব কঠিন। শিখর ধাওয়ান লেখেছেন, আমি বিমানবাহিনীর যোদ্ধাদের সাহস ও সময়োচিত শিক্ষা দেয়ার জন্য সেলাম জানাচ্ছি। আজিঙ্কা রাহানে লেখেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে অত্যন্ত জরুরি বার্তা দিয়েছেন আকাশ প্রহরীরা। তোমাদের জন্য আমরা গর্বিত।