ভারতকে কঠিন শাস্তি দিল অলিম্পিক

ভারতের কাশ্মীর পুলওয়ামায় ভারতীয় নিরাপত্তা বাহিনী ‘সিআরপিএফ’ এর উপর হামলার জেরে বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে ম্যাচ বয়কটের আহবান জানিয়েছেন হরভজন সিং ও মোহাম্মদ আজহারউদ্দীনের মতো সাবেক ভারতীয় ক্রিকেটাররা।

এদিকে আসন্ন ইংল্যান্ডে বিশ্বকাপ আয়োজন যাতে পাকিস্তানকে ছাড়াই হতে পারে, সেই বিষয়েই এখন থেকে কোমর বেঁধে আইসিসির কাছে যাচ্ছে ভারত। বিসিসিআইয়ের অন্দরমহলের রিংটোন বেশ পরিষ্কার, বিশ্বকাপে হয় ভারত থাকবে না হলে পাকিস্তান। শুধু ক্রিকেট না, সব জায়গাতেই পাকিস্তানকে বয়কট চায় ভারতীয়রা।

এদিকে তারা পাকিস্তানকে একঘরে করার জন্য ভারতে অনুষ্ঠিত শ্যুটিং বিশ্বকাপে পাকিস্তানি শ্যুটারদের ভিসা দিতে অপরাগতা জানিয়েছে। তবে এতে ভারতের উপর চটেছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা আইওসি। এমন সিদ্ধান্ত তাদের নীতির বিরুদ্ধে।

তাছাড়া আইওসি সবসময় সকল অংশগ্রহণকারী দেশের খেলোয়াড়দের অংশগ্রহণ নিশ্চিত করতে চায়। তবে খেলোয়াড়দের কোন দোষ না থাকার পরও তাদের ভিসা না দেওয়ায় ভারতকে শাস্তি দিয়েছে আইওসি।

তাছাড়া ভবিষ্যতে ভারতকে অলিম্পিক বা অলিম্পিক সম্পর্কিত সকল ইভেন্ট আয়োজনের সুযোগ থেকে বঞ্চিত করেছে আইওসি যতক্ষণ পর্যন্ত না তারা অংশগ্রহণকারী সকল দেশের সকল খেলোয়াড়ের ভিসা পাওয়া নিশ্চিত করে। ফলে একপ্রকার একঘরে হয়ে গেলো ভারত অলিম্পিকের সম্পর্কিত বিভিন্ন ইভেন্ট আয়োজনের সুযোগ পাওয়াতে।

এদিকে শুধু অলিম্পিক না, আসন্ন শ্যুটিং বিশ্বকাপে ২০২০ টোকিও অলিম্পিকের জন্য রাখা ১৬টি কোটাও বাতিল করে বিশ্ব শ্যুটিং সংস্থা।

তবে পরবর্তীতে বাকি অংশগ্রহণকারী দেশগুলোর প্রস্তুতি শেষ পর্যায়ে ও সকলেই ইতিমধ্যে ভারত পৌছে যাওয়ায় তাদের কথা বিবেচনা করে ১৪টি কোয়ালিফাইং কোটা ফিরিয়ে দেওয়া হয় এবং ২টি বাতিল রাখা হয় দুই পাকিস্তানি শ্যুটারকে ভিসা না দেওয়াতে।

তবে এমন পরিস্থিতি হলে ভবিষ্যতে ভারতে কোন অলিম্পিক সম্পর্কিত ইভেন্ট আয়োজন হবেনা বলে হুশিয়ারি দিয়েছে আইওসি।

এদিকে আইসিসি বিশ্বকাপে পাকিস্তানি দলের অংশগ্রহণ নিয়ে ভারতীয় ভক্তদের অযাচিত হস্তক্ষেপ কামনার ব্যাপারে এখনো কিছু জানায়নি।

কিন্তু আইসিসি সভাপতি কিছুদিন আগে জানিয়েছেন ভারত পাকিস্তান ম্যাচ হবে। তারা এখনো পরিস্থিতি পর্যবেক্ষন করছেন। পাকিস্তানকে বিশ্বকাপে বয়কটের ব্যাপারে ভারতীয় বোর্ড বা আইসিসি কোন সিদ্ধান্ত নেয়নি।