ভারতীয় পাইলটকে মুক্তির ঘোষণা দিল পাকিস্তান

ভারতীয় পাইলটকে মুক্তির ঘোষণা দিয়েছে পাকিস্তান। আগামীকাল শুক্রবার মুক্তি পাচ্ছেন পাকিস্তানে আটক ভারতীয় পাইলট উইং কমান্ডার ভি অভিনন্দন বর্তমান।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে এমন ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। খবর দিয়েছে দ্য ডন।

তিনি বলেন, শান্তির বার্তা দিতেই ভারতীয় পাইলটকে ফেরানো হচ্ছে।

বিষয়টি নিয়ে আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, সামরিক সক্ষমতা এবং প্রবল কূটনৈতিক তৎপরতাতেই এটা সম্ভব হচ্ছে। ভারতীয় কমান্ডার অভিনন্দন বর্তমানকে ফেরালে যদি পাক-ভারত উত্তেজনা প্রশমিত হয়, তাতে আপত্তি নেই পাকিস্তানের। এ ব্যাপারে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলতে চান ইমরান খান।

এর আগে পাকিস্তানের আকাশসীমায় ঢোকায় দুই ভারতীয় বিমান ভূপাতিত করার দাবি করে পাকিস্তান। এ সময় ভারতীয় বিমানবাহিনীর দুই পাইলটকে আটক করে পাক সেনারা। আর পাকিস্তানে বিমান হামলা চালাতে গিয়ে আহত অবস্থায় আটক হন ভারতীয় বিমানবাহিনীর পাইলট উইং কমান্ডার অভিনন্দন। আহত অভিনন্দনকে চিকিৎসা দেয় পাকিস্তান সেনাবাহিনী। এর পর সত্যতা নিশ্চিত করতে পাকিস্তান ভারতীয় পাইলট আটকের একটি ভিডিও প্রকাশ করে।

বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমে ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বলেন, আমরা দুই প্রতিবেশী শত্রু রাষ্ট্র হলেও পাকিস্তান আর্মি আমাকে আটকের পর চিকিৎসা দিয়েছে। সম্মান করেছে। পাক সেনারা খুবই ভদ্রলোক। আমি মনে করি পাকিস্তান আর্মি থেকে আমাদের ব্যবহার শেখার আছে। যারা পাকিস্তান সেনাদের বদনাম করেন তারা না জেনে করেন।

এ বিষয়েপাকিস্তান সেনাদের এক সিনিয়র অফিসার বলেন, শত্রুদের প্রতি সদয় হওয়া, তাদের সঙ্গে ভালো ব্যবহার করা আল্লাহর রাসূলের নির্দেশ। পাকিস্তানের মুসলমান রাসূল (সা.) এর নির্দেশ পালন করছে মাত্র।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হয়। আর এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠনজইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে। তবে পাকিস্তার বরাবরই বিষয়টি অস্বীকার করে আসছে।