ভারতীয় সিনেমা নিষিদ্ধের ঘোষণা দিল পাকিস্তান

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সিআরপিএফ জওয়ানদের গাড়িতে আত্মঘাতী জঙ্গি মামলায় ৪৪ জনেরও বেশি জওয়ান নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করে নেয় পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহম্মদ। এ ঘটনার পরই পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরে বিমান হামলা করল ভারত। এরপর দুই দেশের চরম উত্তেজনা বিরাজ করছে।

এদিকে, কাশ্মীরের আকাশ থেকে দুটি ভারতীয় যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে পাকিস্তান। পাকিস্তানের এক সামরিক মুখপাত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে। এছাড়া একজন ভারতীয় পাইলটকে আটক করার হয়েছে। এর আগে ভারতীয় বিমান বাহিনীর একটি মিগ-২১ যুদ্ধবিমান কাশ্মীরের বডগামে বুধবার সকালে ভেঙে পড়লে দুজন পাইলট নিহত হন।

আর ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতির খড়গ নেমে আসে বলিউডের ওপর। পাক ভূখণ্ডে বিমান হামলা চালানোর ঘটনায় ভারতীয় সিনেমা ও বিজ্ঞাপনের ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপ করেছে পাকিস্তান। খবর দ্য ডনের।

এর ফলে আপাতত ভারতীয় সিনেমার প্রযোজকরা পাকিস্তানে তাদের ছবি রিলিজ করতে পারবেন না।

বিষয়টি নিয়ে মঙ্গলবার পাকিস্তানের তথ্য ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ হুসেন বলেন, পাক ডিস্ট্রিবিউটররা ভারতীয় সিনেমাকে বয়কট করবেন। এ ছাড়া ভারতে তৈরি বিজ্ঞাপনের ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানান তিনি।