ভারত-পাকিস্তানকে সংযত থাকার আহ্বান ইইউ, চীন ও অস্ট্রেলিয়ার

পাকিস্তান সীমান্তে ঢুকে ভারতীয় বিমানবাহিনীর বোমা হামলার ঘটনায় দুই দেশকে সর্বোচ্চ সংযত থাকার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তাছাড়া একই আহ্বান জানিয়েছে চীন ও অস্ট্রেলিয়াও। খবর ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপির।

আজ মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) ভোরে সেই হামলার পর ভারত দাবি করছে তারা পাকিস্তান সীমান্তে থাকা ‘জঙ্গিদের আস্তানা’ গুড়িয়েছে দিয়েছে। ভারতের এই দাবি প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। পাকিস্তানের দাবি, ভারতের বিমান হামলায় কোন হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি।

এদিকে ইইউ মুখপাত্র মাজা কোসিজানসিক সাংবাদিকদের বলেন, ‘আমরা উভয় দেশের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছি। উত্তেজনা না বাড়ানো এবং সব পক্ষের সর্বোচ্চ সংযমই এখন সবচেয়ে বেশি প্রয়োজন বলে মনে করি আমরা।’

অন্যদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেন, ‘আমরা আশা করি যে ভারত ও পাকিস্তান সংযত থেকে এই অঞ্চলকে স্থিতিশীল রাখতে যা করার, তাই করবে। এছাড়া উভয় দেশ পারস্পরিক সম্পর্ক উন্নয়নে আগ্রহী হবে।’

তাছাড়া অস্ট্রেলিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের শেয়ার করা একটি বিবৃতিতে দেশটির সরকার ভারত ও পাকিস্তানকে সংযত, শান্তি ও নিরাপত্তা বিপন্ন করে এমন কোনও কিছু থেকে বিরত এবং শান্তিপূর্ণভাবে সব সমস্যা সমাধানের জন্য আলোচনায় সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছে।