ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন কলকাতা থেকে সাইকেলে আসা সেই অভিযাত্রী দল

আজ ২১শে ফেব্রুয়ারি ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। এদিকে ঢাকায় এসে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানালো কলকাতার একটি অভিযাত্রী দল। দীর্ঘ ৪৮৭ কিলোমিটার পথ সাইকেলে পাড়ি দিয়ে ঢাকায় এসেছেন তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে। এদিকে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি থেকে গত ১৪ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে ২০ ফেব্রুয়ারি দুপুরে ঢাকায় এসে পৌঁছায় স্বরজিতের দল।

এরপর আজ সকালে ২১ সদস্যের দলটি খালি পায়ে হেঁটে শহীদ মিনারে গিয়ে বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এর আগে পলাশী মোড় থেকে ব়্যালি শুরু করেন তারা।

তাছাড়া গত ২০১২ সাল থেকে প্রতি বছরই সাইকেল চালিয়ে বাংলাদেশে এসে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান তারা। ভাষা শহিদদের শ্রদ্ধা জানাতে এমন উদ্যোগের কারণ জানাতে গিয়ে দলটির নেতা স্বরজিৎ রায় বলেন, ‘দু’টি দেশের যে ভাষার টান, তাকেই সম্বল করে আমরা বারবার এদেশে আসছি। বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃত্ববোধ আরও প্রসারিত করার লক্ষ্যেই এই দেশে আসা।’

এ সময় স্বরজিৎ রায় আরও বলেন, ‘দুই দেশের মধ্যে অনেক মিল। দুই দেশের জাতীয় সংগীতের রচয়িতা একজন মানুষ, তিনি রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁকেই এবারের ব়্যালি উৎসর্গ করা হয়েছে। আমরা আগামীবার আবার আসবো। আগামী বছর ব়্যালিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং নেতাজি সুভাষ চন্দ্র বোসের নামে উৎসর্গ করবো। পশ্চিমবঙ্গে বঙ্গবন্ধুকে সবাই শ্রদ্ধা করে।’

এদিকে তাদের এমন উদ্যোগে সহযোগিতা করেছে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের ন্যাশনাল টুরিজম ট্রেনিং ইনষ্টিটিউট। পর্যটনের আবাসিক ব্যবস্থা ‘অবকাশে’ তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে।

ইনষ্টিটিউটের অধ্যক্ষ পারভেজ আহমেদ চৌধুরী জানান, কলকাতার পর্যটন মেলায় অংশগ্রহণ এই দলটির সাথে সখ্যতা হয় পর্যটন কর্পোরেশনের। তিনি বলেন, সবাই আমরা বাংলা ভাষাভাষী। তাহলে আমাদের মধ্যে ভেদাভেদ কেন থাকবে? এসব চিন্তা থেকেই আমরা তাদের সহযোগিতা দেই।