ভিলিয়ার্স-রাসেলদের পিএসএল ছাড়ার হুমকি দিল বিসিসিআই

পাকিস্তানের পিএসএলের চতুর্থ আসর মাতাচ্ছেন এবি ডি ভিলিয়ার্স, ডোয়াইন ব্র্যাভো, সুনীল নারাইন, কার্লোস ব্রাথওয়েট, সন্দ্বীপ লামিচানে, কলিন ইনগ্রাম, আন্দ্রে রাসেলের মতো সুপারস্টাররা। তারা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিয়মিত খেলেন। তবে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) তারকাদের আইপিএল না হয় পিএসএল বেছে নিতে বলল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে ৪০ সিআরপিএফ সদস্য নিহত হওয়ার পর থেকে পাকিস্তানকে কোণঠাসা করার পথে হাঁটছে ভারত। যে কারণে বিষয়টি নিয়ে আটঘাঁট বেঁধে মাঠে-ময়দানে নেমেছে দেশটির সরকার।

সরকারের এমন সিদ্ধান্তে সাঁয় দিচ্ছে বিসিসিআই। বিষয়টি নিয়ে বোর্ডের বলছে, এবার ডি ভিলিয়ার্স-ব্র্যাভোরা বেছে নিক তারা পাকিস্তানে খেলবে নাকি ভারতে?

বিষয়টি নিয়ে এরই মধ্যে দেশটির সর্বোচ্চ আদালত নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) বিষয়টা নিয়ে আলোচনা করেছে।

তবে বিদেশি ক্রিকেটারদের কাছে প্রস্তাব দেয়া কতটা যুক্তিসঙ্গত হবে তা নিয়ে ভাবছে আদালত নিযুক্ত কমিটি। কারণ বিসিসিআই নয়, এসব খেলোয়াড়দের নিয়ে আসে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো।

কাশ্মীর ইস্যুতে এরই মধ্যে পিএসএল সম্প্রচারের দায়িত্ব ছেড়ে দিয়েছে ভারতীয় বহুজাতিক প্রতিষ্ঠান আইএমজি-রিলায়েন্স। এরপর ভারতের ইতিহাস বিজড়িত স্টেডিয়াম থেকে পাক ক্রিকেটারদের ছবি সরিয়ে ফেলা হয়েছে। আর আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের ম্যাচ বয়কটের দাবি উঠেছে। সাথে সাথে বিশ্ব ক্রিকেট থেকে পাকিস্তান দলকে নিশ্চিহ্ন করে দেয়ার ফন্দি আঁটছে ভারতীয়রা।